২৫ অক্টোবর, ২০২১ ১৪:০১

সাম্প্রদায়িকতার সকল বীজ উপড়ে ফেলতে হবে: রাবি উপাচার্য

রাবি প্রতিনিধি

সাম্প্রদায়িকতার সকল বীজ উপড়ে ফেলতে হবে: রাবি উপাচার্য

অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এর উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন, "বঙ্গবন্ধুর বাংলায় সাম্প্রদায়িকতার ঠাঁই নেই- একথা বাস্তবায়ন করতে হলে সাম্প্রদায়িকতার সকল বীজ উপড়ে ফেলতে হবে। সম্প্রীতি রক্ষার্থে দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় তথা যেখানে জাতির বিবেক তৈরি হয়, তাদেরকে সোচ্চার থাকতে।"

সোমবার (২৫ অক্টোবর) বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক আয়োজিত সাম্প্রদায়িকতা বিরোধী এক মানববন্ধনে এসব কথা বলেন তিনি।

মানববন্ধনে উপাচার্য বলেন, "ধর্মের রাজনীতি ও ধর্মাশ্রয়ের রাজনীতির মধ্যে ব্যাপক পার্থক্য রয়েছে। কেননা, রাষ্ট্র ধর্ম, সমাজ ধর্ম ও মানবিকতা ধর্ম আজ ধর্মাশ্রয়ী রাজনীতিতে বিপন্ন হয়েছে। অথচ ১৯৭১ সালের বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অস্প্রদায়িক দেশ গঠন করার মাধ্যমে এ সমস্যার সমাধান করা হয়েছিল। আজ দেশ যেন ধর্মাশ্রয়ী রাজনীতিতে পরিণত হয়েছে। যা আড়াই শতবছর আগের উদ্ভাবিত সম্প্রীতির ঐক্য বিনাশী দ্বিজাতিতত্ত্বের বিষবাষ্প লেলিহান শিখায় পরিণত হয়েছে। ফলে আজ পুড়ছে ঘরবাড়ি, পুড়ছে মানুষ, পুড়ে অঙ্গার হয়ে যাচ্ছে আত্ম মানবিক সম্পর্ক। এ যেন সাম্প্রদায়িকতার এক নতুন বিষবাষ্প।"

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নূরের সঞ্চালনায় মানববন্ধনে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার আরো বলেন, "আমরা তো আবহমান বাংলায় সহশ্র বছর ধরে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। যেখানে আমরা বড় হয়েছে অসাম্প্রদায়িত চেতনায়। কিন্তু কেন এমন হচ্ছে, তা চিন্তা করার বিষয়। ১৯৭৫ সাল পরবর্তী কুচক্রী মহলের দ্বারা শিক্ষা, সংস্কৃতি ও ধর্মের নামে যে কুসংস্কার ছড়ানো হয়েছিল, তারই পরিণত ফল আজকের এই সাম্প্রদায়িক দাঙ্গা। যদিও বাংলাদেশের অসংখ্য মানুষ অসাম্প্রদায়িক চেতনায় গঠিত, তবে কিছু নগণ্য মানুষ এই সম্প্রীতি নষ্ট করছে।" 

মানবন্ধনে আরও বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম, অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক প্রমুখ। এসময় সেখানে রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, প্রক্টর অধ্যাপক লিয়াকত আলী, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমানসহ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তা কর্মচারীবৃন্দ, বিভিন্ন সমিতির সদস্য ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর