২৫ অক্টোবর, ২০২১ ২১:০২

কোভিড টিকা উৎপাদনে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ঢাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কোভিড টিকা উৎপাদনে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ঢাবি

বেসরকারি একটি প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে কোভিড-১৯ এর টিকা উন্নয়ন ও উৎপাদনে কাজ করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। উৎপাদন হতে যাওয়া ওই টিকার নাম হবে ডিইউবিডি-ভ্যাক (DUBD-vac)। কোভিড-১৯ টিকা উৎপাদন ছাড়াও অন্যান্য টিকা উৎপাদনেও কাজ করবে প্রতিষ্ঠান দুটি। 

এর জন্য সোমবার ‘এএফসি এগ্রোবায়োটেক লিমিটেড’ নামের ওই প্রতিষ্ঠানটির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লাউঞ্জে আয়োজিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং এএফসি এগ্রোবায়োটেক লিমিটেডের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ড. মো. সারওয়ার হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং এএফসি এগ্রোবায়োটেক লিমিটেড যৌথভাবে কোভিড-১৯ টিকা (DUBD-vac)-এর উন্নয়ন ও উৎপাদনসহ অন্যান্য টিকা উদ্ভাবনে কাজ করবে। এছাড়া, জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিষয়ক গবেষণাসহ বিভিন্ন ওষুধ তৈরি এবং জীব বিজ্ঞানের উৎকর্ষ সাধনে যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালিত হবে। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন দুই শিক্ষার্থী’র ব্যবস্থাপনায় পরিচালিত যুক্তরাষ্ট্রের দু’টি বায়োটেক কোম্পানি, জেএনডি বায়োটেক ও ইমার্জেন্ট বায়োটেক সহযোগিতা প্রদান করবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য এএফসি এগ্রোবায়োটেক লিমিটেড কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। অন্তর্ভুক্তিমূলক গবেষণার মাধ্যমে দেশ ও জাতি উপকৃত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর