শিরোনাম
প্রকাশ : ১৫ এপ্রিল, ২০১৯ ১৮:৪৮

সিলেট নগরবাসীর প্রতি মেয়র আরিফের বিশেষ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেট নগরবাসীর প্রতি মেয়র আরিফের বিশেষ নির্দেশনা
ফাইল ছবি

নগরবাসীর প্রতি বিশেষ নির্দেশনা দিয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সোমবার সিসিকের জনসংযোগ শাখা থেকে এই নির্দেশনার বিষয়টি জানানো হয়। মূলত অগ্নিকাণ্ডের ঝুঁকি এবং ভূমিকম্প হলে ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়াতেই এসব নির্দেশনা দেয়া হয়েছে।

মেয়র আরিফ নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়ে বলেন, বিল্ডিং কোড মেনে সিটি করপোরেশনের অনুমোদিত নকশা অনুসারেই ভবন নির্মাণ করতে হবে। ফায়ার সার্ভিস থেকে অনুমোদিত ফায়ার সেফটি প্ল্যান অনুযায়ী অগ্নিনির্বাপক যন্ত্র ও ফায়ার অ্যালার্ম যন্ত্র স্থাপন, ভবনকে অগ্নিনির্বাপণ সরঞ্জাম ব্যবহার উপযোগী রাখা, ইমার্জেন্সি সিঁড়ি নির্মাণ ও তা সবসময় খোলা রাখতে হবে। অনুমোদন ছাড়া অতিরিক্ত ফ্লোর নির্মাণ না করা, অগ্নিনির্বাপণের জন্য জলাধার রাখার নির্দেশনা দেন মেয়র।

আরিফ বলেন, সিলেট ভূমিকম্পপ্রবণ এলাকা। এজন্য ভূমিকম্পের ঝুঁকির বিষয়টি মাথায় রেখে সঠিক নিয়ম মেনে ভবন নির্মাণ করতে হবে। বৈদ্যুতিক শর্টসার্কিট এড়াতে মানসম্মত বিদ্যুৎ লাইন স্থাপন করা, মেয়াদোত্তীর্ণ এলপি গ্যাস সিলিন্ডার ব্যবহার না করা, নিয়মিত গ্যাস লাইন ও চুলা পরীক্ষা করা এবং ভবনে বজ্রপাত নিরোধক ব্যবহার নিশ্চিত করতে হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য