২৩ জানুয়ারি, ২০২১ ১৯:০৩
গবেষণা প্রতিবেদন

৫০ শতাংশ ডায়াবেটিস রোগী নিয়মিত ওষুধ সেবন করেন না

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

৫০ শতাংশ ডায়াবেটিস রোগী নিয়মিত ওষুধ সেবন করেন না

ফাইল ছবি

দেশের ডায়াবেটিস রোগীদের মধ্যে ৫০ শতাংশই নিয়মিত চিকিৎসকের প্রস্তাবিত ওষুধ সেবন করেন না। ৬০ শতাংশ রোগীরই প্রতিমাসে অন্তত তিনদিন ডায়াবেটিস নিয়ন্ত্রণহীন থাকছে। ওষুধ খাওয়ার প্রবণতা সবচেয়ে কম গৃহিণীদের মাঝে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের হারও গৃহিণীদের মাঝে সবচেয়ে বেশি।  

যুক্তরাজ্যের টেইলর এন্ড ফ্রান্সিস গ্রুপ থেকে প্রকাশিত সুইডেনের উমিয়া ইউনিভার্সিটির যৌথ নিবন্ধ ‘গ্লোবাল হেলথ একশন’ শীর্ষক প্রকাশনায় ‘ইমপ্যাক্ট ফ্যাক্টর’ শীর্ষক গবেষণাটি গত আড়াই বছর ধরে চলছে। সম্প্রতি প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশিত হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ডায়াবেটিস হাসপাতালসহ পাঁচটি হাসপাতালের ২ হাজার ৭০ জন ডায়াবেটিস রোগীর উপর গবেষণাটি পরিচালিত হয়। 

গবেষণায় গুরুত্ব দেওয়া হয়- কাদের মধ্যে ডায়াবেটিস বেশি নিয়ন্ত্রণহীন। যারা ওষুধ নিয়মিত খান না তাদের কোন উপসর্গগুলো সবচেয়ে বেশি মিল? চারটি সুনির্দিষ্ট জিন এক্ষেত্রে কেমন আচরণ করে? শরীরে বিশেষ কিছু প্রোটিনের সিন্থেসিস বা তৈরি প্রক্রিয়া কিভাবে ব্যাহত হয় এবং পরবর্তী ধাপে কী হয়। 

চবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ড. আদনান মান্নানের নেতৃত্বে পরিচালিত গবেষণায় ছিলেন চমেকের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারহানা আক্তার, চবি শিক্ষক মাহবুব হাসান, ডা. মাসুদ রানা, চট্টগ্রাম ডায়াবেটিস হাসপাতালের ডা. নওশাদ আজগর চৌধুরী এবং অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের তুহিন বিশ্বাস ও সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ড. লাল রাওয়াল। পুরো কাজটির তত্ত্বাবধানে ছিল ডিজিজ বায়োলজি এন্ড মলিকুলার এপিডেমিওলজি রিসার্চ গ্রুপ, চট্টগ্রাম। 

চবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ড. আদনান মান্নান বলেন, ডায়াবেটিস একটি ধারাবাহিক রোগ। এটি সম্পূর্ণ ভাল হয় না, তবে নিয়ন্ত্রণে রাখতে হয়। তাই নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের পরামর্শে নিয়মিত ওষুধ সেবন করে যেতে হবে।’ তিনি বলেন, ‘এ গবেষণার পরবর্তী ধাপে রোগীদের জিনগত ও প্রোটিনগত বিভিন্ন অসামঞ্জস্য পরীক্ষা করে দেখা হচ্ছে। যা আগামীতে পারসোনালাইজড মেডিসিন বা ‘নির্দিষ্ট রোগীর জন্য নির্দিষ্ট প্রতিষেধক’ এই তত্ত্ব যাচাইয়ে সাহায্য করবে।’  

গবেষণায় বলা হয়, নিম্ন-আয়ের ও স্বল্প শিক্ষিত মানুষের মধ্যে ওষুধ খাওয়ার প্রবণতা সবচেয়ে কম। চল্লিশোর্ধ পুরুষদের মধ্যে ওষুধ খাওয়ার প্রতি সবচেয়ে বেশি অনীহা। যারা ওষুধ খান না তাদের মধ্যে চোখের সমস্যা উল্লেখযোগ্যহারে বেড়ে যাচ্ছে এবং স্থূলতা বা অতিরিক্ত ওজন পর্যবেক্ষিত হচ্ছে। ডায়াবেটিস রোগীদের ৫৫ ভাগেরই রয়েছে উচ্চ রক্তচাপের সমস্যা।    

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর