শিরোনাম
৪ অক্টোবর, ২০২২ ১৬:৩২

চুরি হওয়া মোবাইল উদ্ধারই যার নেশা

শেষ চার মাসে শতাধিক মোবাইল উদ্ধার

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চুরি হওয়া মোবাইল উদ্ধারই যার নেশা

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ আনোয়ার (ডানে)

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ আনোয়ার। সিএমপি’র চান্দগাঁও থানার এ পুলিশ কর্মকর্তা মোবাইল চোরদের কাছে যেন মূর্তিমান এক আতঙ্ক। চট্টগ্রাম নগরীর যে প্রান্তেই মোবাইল চুরি হোক কিংবা হারিয়ে যাক, মোবাইল ফিরে পেতে ছুটে আসেন আনোয়ারের কাছে। তাদের আস্থার প্রতিদান দিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মোবাইল উদ্ধার করে ফিরিয়ে দেন মালিকের কাছে। এভাবে চাকরি জীবনে পাঁচ শতাধিক মোবাইল উদ্ধার করেছেন আনোয়ার। যার মধ্যে শেষ চার মাসে উদ্ধার করেছে চুরি হওয়া শতাধিক মোবাইল।

সিএমপি’র অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) আরাফাতুল ইসলাম বলেন, ‘চুরি হওয়া মোবাইল উদ্ধারে অসামান্য দক্ষতা দেখাচ্ছেন এসআই মোহাম্মদ আনোয়ার। গত চার মাসে শতাধিক চুরি হওয়া মোবাইল উদ্ধার করেছে। যা অবিশ্বাস্য। তার কাজ সহজ করতে আমরাও সার্বিক সহায়তা করছি।’

এসআই আনোয়ার বলেন, মোবাইল চুরির যত অভিযোগ আসে, উল্লেখযোগ্য সংখ্যকই থাকে সমাজের নিম্নআয়ের মানুষ। তারা অনেক কষ্ট করে টাকা জমিয়ে শখ করে একটি মোবাইল কিনেন। কিন্তু সেই মোবাইল যখন চোর নিয়ে যায়, তখন তাদের কষ্টের শেষ থাকে না। আমি চেষ্টা করি শিক্ষার্থী এবং নিম্নআয়ের লোকজনের মোবাইল দ্রুত সময়ের মধ্যে উদ্ধার করে দিতে। মোবাইল উদ্ধারের পর তারা তৃপ্তির যে হাসি দেয়, তা আমার মনকে প্রশান্তি দেয়।

সময় ২০১০ সাল। আনোয়ার তখন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) হিসেবে কর্মরত সিএমপি’র গোয়েন্দা বিভাগে। এক গার্মেন্টস কর্মীর চুরি হওয়া শখের মোবাইল উদ্ধারের দায়িত্ব পান আনোয়ার। মোবাইল উদ্ধারের পর ওই গার্মেন্টস কর্মীর আনন্দ দেখে অনুপ্রাণিত হয়ে মোবাইল উদ্ধারে মনোনিবেশ করেন। এরপর থেকে মোবাইল উদ্ধারের ছুটে চলা আনোয়ারের। শুরুতে নানান প্রতিবন্ধকতার কারণে উদ্ধারের গতি কম হলেও বর্তমানে সিনিয়র অনেক পুলিশ কর্মকর্তার সহায়ক ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। ফলে গতি এসেছে কাজে। তিনি বর্তমানে সিএমপি’র চান্দগাঁও থানায় কর্মরত হলেও নগরীর বিভিন্ন থানার লোকজনও ছুটে আসেন তার কাছে হারানা মোবাইল ফিরে পেতে।

শুধু চট্টগ্রাম নয়, দেশের প্রায় ২৫টি জেলা থেকে মোবাইল উদ্ধারের রেকর্ড রয়েছে তার। যার মধ্যে ভোলা জেলার চরফ্যাশন, চর জব্বার, লালমোহন উপজেলা যেমন রয়েছে। তেমনি তিনি মোবাইল উদ্ধার করেছেন পটুয়াখালী, দিনাজপুর, সাতক্ষীরা, ময়মনসিংহ, ঢাকা, কক্সবাজার, নোয়াখালী, কুমিল্লা, ফেনী, নায়রানগঞ্জসহ দেশের প্রত্যন্ত নানান এলাকা থেকে। এ পর্যন্ত চুরি হওয়া যত মোবাইল উদ্ধার করেছেন, তার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক ছিল শিক্ষার্থী, গার্মেন্টস কর্মী, সিএনজি টেক্সি চালক, রিকশাচালকসহ সমাজের নিম্ন আয়ের মানুষের।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর