শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বেড়েছে মাংস ডিম ও শীত সবজির দাম

নিজস্ব প্রতিবেদক

বেড়েছে মাংস ডিম ও শীত সবজির দাম

রাজধানীর শনিরআখড়ার আশিকুর রহমান। একটি বেসরকারি প্রতিষ্ঠানে তিনি চাকরি করেন। বাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে অসহায়ত্ব প্রকাশ করে আশিকুর বলেন, প্রতি সপ্তাহেই দেখি প্রায় সব জিনিসের দাম বাড়ে। বেতন তো বাড়ে না। গত সপ্তাহে গরুর মাংস প্রতি কেজি ৬৮০ টাকায় নিয়েছি। এ সপ্তাহে তা ৭২০ টাকা হয়ে গেছে। লবণের দাম কেজি প্রতি ৫ টাকা বেড়েছে। বাজারের দামের কাছে আমরা অসহায়।

গত সপ্তাহের তুলনায় বাজারে সবজির দাম আইটেম প্রতি কেজি ৫ থেকে ১০ টাকা বেড়েছে। ডিম প্রতি ডজনে দাম ১০, ব্রয়লার মুরগি কেজিপ্রতি ১০ ও গরুর মাংসের দাম কেজিপ্রতি ৪০ টাকা বেড়েছে।

গতকাল শনিরআখড়া বাজারে গিয়ে দেখা যায়, মাংস-ডিম-সবজি আগের সপ্তাহের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে। আকার ভেদে বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে প্রতি পিস ৩০ টাকায়। শসা প্রতি কেজি ৪০ টাকা। বেগুনের কেজি ৫০-৬০ টাকা। টমেটোর কেজি ৩০ টাকা। শিমের কেজি ৪০-৫০ টাকা। করলা কেজি ৭০, চালকুমড়া প্রতিটি ৫০, লাউ প্রতিটি আকার ভেদে ৬০-৭০, মিষ্টিকুমড়া কেজি ২০-৩০, চিচিঙ্গা ৬০, ঢেঁড়স ৬০, কচুর লতি ৬০-৭০, পেঁপে ৩০-৪০, বরবটি ৮০ ও ধুন্দুল ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। নতুন পিঁয়াজের কেজি ৪০ টাকা। রসুনের কেজি ১২০-১৫০ টাকা। দেশি আদা ১২০-১৫০ টাকা। চায়না আদা ২৩০ থেকে ২৪০ টাকা। আলুর কেজি ২৫ থেকে ৩০ টাকা। খোলা চিনি কেজি ১১৫ থেকে ১২০ টাকা। খোলা আটা কেজি ৬০ টাকা। প্যাকেট আটা কেজি ৬৫ টাকা।

বাজারে কাঁচামরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়। আগের সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা। এ ছাড়া কাঁচা কলা হালি ২০-৩০ টাকা। লেবুর হালি আকার ভেদে বিক্রি হচ্ছে ২০-৪০ টাকায়।

শনিরআখড়া বাজারের সবজি বিক্রেতা আল আমিন শেখ বলেন, সবজির দাম বেড়েছে। শীতের মৌসুম শেষের দিকে সবজির দাম কম থাকে। কিন্তু এবার তেমন হয়নি।

ফার্মের মুরগির ডিমের দাম বাড়ছেই। ডজন বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩২ টাকায়। এক সপ্তাহ আগে ডজন ছিল ১২০ টাকা। হাঁসের ডিমের ডজন ২১০-২২০ টাকা। দেশি মুরগির ডিমের ডজন ১৮০-১৯০ টাকা। ডিম বিক্রেতা খালিদ রহমান বলেন, ডিমের দাম আবার বেড়েছে। লাল ফার্মের মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৪৪ টাকা। গত সপ্তাহে ছিল ৩২ টাকা। আর ডজন বিক্রি হচ্ছে ১৩০-১৩২ টাকায়।

বাজারে গরুর মাংসের কেজি ৭০০-৭২০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগেও যা ৬৮০ টাকা করে বিক্রি হতো। খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৯০০-১০০০ টাকায়। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা। গত সপ্তাহে ছিল ১৫০ থেকে ১৬০ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০-৩১০ টাকা। লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর