শিরোনাম
প্রকাশ : ১৬ জানুয়ারি, ২০২০ ০২:৫৮

শিল্পমুখী কারিকুলাম প্রণয়নে স্টেট ইউনিভার্সিটির উদ্যোগ

প্রেস বিজ্ঞপ্তি

শিল্পমুখী কারিকুলাম প্রণয়নে স্টেট ইউনিভার্সিটির উদ্যোগ

স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী শিক্ষিত তরুণদের মধ্যে বেকারত্বের হার বেড়ে যাওয়ার উদ্বিগ্নতাকে বিবেচনায় রেখে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) সম্প্রতি তার পাঠ্যক্রমে ব্যাপকভিত্তিক পরিবর্তন আনার উদ্যোগ নিয়েছে।

বিদ্যমান পাঠ্যক্রমকে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারচাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণ করে তোলার লক্ষ্যে এসইউবি একে কিভাবে আরও শিল্পমুখী করে তোলা যায়, সে বিষয়ে সুপারিশ ও মতামত গ্রহণের লক্ষ্যে বুধবার (১৪ জানুয়ারি ২০২০) শিল্পখাতের প্রতিনিধিদের সাথে এক পরামর্শ সভার আয়োজন করে।

পরামর্শ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা। এতে সভাপতিত্ব করেন এসইউবির প্রো-উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল কবির। আলোচনায় অংশ নেন এসইউবির অধ্যাপক শাকের আহমেদ, পরিচালক আবু তাহের খান এবং সহযোগী অধ্যাপক ড. বিকাশ বড়ুয়া ও ড. আফতাব আহমেদ।

পরামর্শ সভার প্রধান অতিথি এম আনিস উদ দৌলা তার দীর্ঘ মতামতে উল্লেখ করেন, শিল্পের প্রকৃত চাহিদার সাথে সঙ্গতি রেখে  বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমকে ঢেলে সাজাতে সাজাতে না পারলে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী তরুণদের মধ্যে বেকারত্বের হার আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আনোয়ারুল কবির বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষাদান কার্যক্রমকে যুগোপযোগী করে তোলার বিষয়টিকে এসইউবি বস্তুত ব্রত হিসেবে গ্রহণ করেছে। এসইউবি চায়, এখান থেকে পাশ করে বেরিয়ে প্রত্যেক স্নাতকই যেন কর্মবাজারের প্রতিযোগিতায় নিজেদেরকে যোগ্য বলে প্রমাণ করতে পারে। আর তা করতে চাইলে বিশ্ববিদ্যালয়কে অবশ্যই গতানুগতিক শিক্ষাধারা থেকে বেরিয়ে শিল্পমুখী পাঠ্যক্রম প্রণয়ন ও সে অনুযায়ী নিজদের পাঠদান কার্যক্রমকে ঢেলে সাজাতে হবে। আর এসইউবি প্রকৃতপক্ষে সেটাই করার চেষ্টা করছে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য