৩ জুন, ২০২৩ ১৭:০৮

বরিশালে ভাসমান কৃষি প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে ভাসমান কৃষি প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস

বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র্রে (আরএআরএস) ভাসমান কৃষি প্রকল্পের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. দিলোয়ার আহমদ চৌধুরী এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভাসমান কৃষি প্রকল্পের পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। 

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিভিন্ন প্রকল্পের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিমুর রহমান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোস্তাক আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে উজিরপুর, বানারীপাড়া, বাবুগঞ্জ, নেছারাবাদ, নাজিরপুর, কালকিনি উপজেলার ৮০ জন কৃষকঅংশ গ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. ফেরদৌসী ইসলাম বলেন, অব্যবহৃত জমি ব্যবহারে ভাসমান কৃষি আমাদের আশীর্বাদ। এখানে উৎপাদিত সবজি শতভাগ নিরাপদ। এর বাজার মূল্যও বেশি। কৃষকের পারিবারিক চাহিদা পূরণে গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে ভাসমান কৃষি। এর উৎপাদন বাড়াতে আধুনিক প্রযুক্তির প্রয়োগ নিশ্চিত করার তাগিদ দেন তিনি। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর