৩ জানুয়ারি, ২০২২ ১৭:০০

বিচিত্র এসব মানুষকে বোধ হয় ফেসবুকে না রাখাই ভালো

কাজী ওয়াজেদ আলী

বিচিত্র এসব মানুষকে বোধ হয় ফেসবুকে না রাখাই ভালো

কাজী ওয়াজেদ আলী

পহেলা জানুয়ারিতে ফেসবুকে জন্মদিনের উইশ করতে যেয়ে দেখলাম, কি বিচিত্র সব নামের বাহার! আমার ফেসবুক লিস্টে এমন বিচিত্র নামের আইডির কাউকে কখনো একসেপ্ট করেছি বলে মনে পড়ে না। তাই নামগুলো দেখে ভড়কে গেলাম। 

একজনকে দেখলাম হাত দুটো দুদিকে প্রসারিত করে বুকের বোতাম খুলে মাথা উঁচু করে ছবি দিয়ে আইডির নাম লিখেছে-
 "এক বুক জালা"। আরে ভাই আমি নিজেই তো সবসময় ৪ বুক জালা নিয়ে থাকি। আপনার জালা দেখার সময় কই?
সিগারেট মুখে ধরে ধোঁয়া ফুকার ছবি দিয়ে আরেকজনের আইডি- "প্রেম দিবি তো মরবি"। যদি মরেই যাই তাহলে আর রিকোয়েস্ট পাঠিয়েছিলে কেন হে বাছা? এরপর দেখলাম- "বরফ গলা পাথর"। এ আবার কেমন রে ভাই? আরো যেমন- "মরতে চাইলে ভালবাসিস"। ভাই মরতে তো চাইনা। বিচিত্র এসব আইডির নাম দেখে বড়ই হাসি পেলো।

এইসব নামের আইডির মেসেঞ্জারে গিয়ে দেখি একটা সময় আমাকে রিকোয়েস্ট পাঠিয়ে বলা হয়েছিল 'ভাইয়া আমার রিকোয়েস্ট একসেপ্ট করেন, আমি আপনার অনেক বড় একজন পাখা'। এখন দেখি নাম চেঞ্জ, কোন এক্টিভিটিস নেই, অথচ রিকোয়েস্ট পাঠিয়ে অ্যাকসেপ্ট করার জন্য একটা সময় কত অনুনয়-বিনয়!

আমি নিশ্চিত এখন যেসব নামে এই আইডিটা আছে এ ধরনের নামের আইডি আমি কখনো একসেপ্ট করতাম না। আমার ধারণা কোন মার্জিত নামে প্রথম রিকোয়েস্ট পাঠিয়েছে, পর হয়তো নিজের ইচ্ছেমত নাম এডিট করেছে। সারাক্ষণ কষ্টে থাকা এমন বিদঘুটে টাইপের আইডির নামযুক্ত মানুষকে ফেসবুক তালিকায় রাখা বড়ই বেদনাদায়ক। তাই কিছু কাচি চালালাম, ভবিষ্যতে এটা অব্যাহত থাকবে।

কখনো কখনো দেখি অনেক সেলিব্রিটি অথবা কোন নামকরা লোকের ছবি ব্যবহার করে রিকোয়েস্ট পাঠানো হচ্ছে। আরে ভাই, আমি তো এমন কেউ নই যে ওনারা আমাকে রিকোয়েস্ট পাঠাবে। ইতোপূর্বে কয়েকজনের এরকম রিকোয়েস্ট অতিমাত্রায় খুশি হয়ে একসেপ্ট করে এখন দেখি সেই নামের কোন আইডিই নেই। ফেসবুকে এ ধরনের বাটপারির মানে কি? আর কি ই বা লাভ এদের! বিচিত্র এসব মানুষকে বোধ হয় ফেসবুকে না রাখাই ভালো।

লেখক : পুলিশ কর্মকর্তা।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর