১৯ জানুয়ারি, ২০২৩ ১৯:৪৩

মৌলিক জায়গাগুলোতেও আমরা চিন্তায় গোলমাল পাকিয়ে ফেলি!

ইফতেখায়রুল ইসলাম

মৌলিক জায়গাগুলোতেও আমরা 
চিন্তায় গোলমাল পাকিয়ে ফেলি!

ইফতেখায়রুল ইসলাম

শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো এক সংগঠন কেন্দ্রিক নির্বাচনে কাছের ভাই, বোনেরা আমাকে জোর করে নির্বাচনে দাঁড় করিয়ে দেয়! পদ, পদবী কোনোকালেই আমাকে টানেনি! তখনও অনড় ছিলাম কিন্তু সকলের জোরাজুরিতে আমাকে নির্বাচনে দাঁড়াতেই হয়। বিতর্ক সংগঠনের সেই নির্বাচনে কার্যকরী সদস্যদের ভোটে ভাল ব্যবধানে আমি জিতে যাই! 

আমার সবসময় মনে হতো কিছু করতে চাইলে ব্যক্তি আমি নিজের জায়গা থেকেও করতে পারবো। যদিও সংগঠনের অধীনে অনেক বৃহত্তর ভূমিকা পালন করা যায় তথাপি ব্যক্তি নিজে চাইলে নানা আঙ্গিকে ভূমিকা রাখতেই পারে। 

নির্বাচনের ফলাফল পরবর্তী সময়ে যে হাতেগোনা কয়েকজন আমাকে ভোট প্রদান করেননি, তাদের কয়েকজন আমাকে এসে বলেন ভাইয়া আমরা জানতাম আপনি জিতবেন, তাই আমাদের ভোট আপনার লাগবে না! আরেকজন বললেন, ভাইয়া আমি সরি আপনাকে আমি ভোট দেইনি! 'আমি তখন তাদের বলেছিলাম, দেখো আমাকে ভোট দাওনি মানে এই নয় যে, তুমি আমাকে অপছন্দ করো বরং আমার বিপরীতে যিনি ছিলেন তুমি হয়তো তাকে আমার চেয়ে একটু বেশি পছন্দ করো'! এটাতো হতেই পারে! 

আপনি কারো মতের সাথে একমত নন মানে এই নয় যে, আপনি তাকে ঘৃণা করেন আবার কারো সাথে ঐক্যমতে পৌঁছানো মানেও এই নয় যে আপনি তাকে প্রাণভরে ভালবাসেন! আমাদের সমস্যা হলো এই মৌলিক জায়গাগুলোতেও আমরা চিন্তায় গোলমাল পাকিয়ে ফেলি! 

কাউকে ভালবাসলে তার সবকিছুই ভালবাসতে হবে এমন নয় আবার কাউকে ঘৃণা করলে তার সবকিছুই ঘৃণার আওতায় আনতে হবে বিষয়টি এমনও নয়!

লেখক : এডিসি, ক্যান্টনমেন্ট ও খিলক্ষেত, ডিএমপি।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর