শিরোনাম
২০ সেপ্টেম্বর, ২০২৩ ১২:৪৪

শোকাহত হৃদয়ে ‘হুলিয়া’ ছবির অন্তরালের এই ঘটনাটির কথা স্মরণ করলাম

নির্মলেন্দু গুণ

শোকাহত হৃদয়ে ‘হুলিয়া’ ছবির অন্তরালের এই ঘটনাটির কথা স্মরণ করলাম

সৈয়দ সালাউদ্দিন জাকী

১৯৮৩-৮৪ সালের দিকে সৈয়দ সালাউদ্দিন জাকী ভারতের পুনে ফিল্ম ইনস্টিটিউট থেকে পড়াশোনা শেষ করে দেশে ফিরে এসে ঢাকায় একটি ফিল্ম কোর্স চালু করেছিলেন। 

ঐ কোর্সে চলচ্চিত্র নির্মাতা হওয়ার স্বপ্ন নিয়ে যারা ভর্তি হন, তাদের একজন ছিলেন তরুণ তানভীর মোকাম্মেল। জাকীরের খুব পছন্দ ছিল আমার ‘হুলিয়া’ কবিতাটি। 

তিনি ঐ কবিতাটির চিত্রনাট্য রচনার জন্য ছাত্রদের বলেন। তানভীর মোকাম্মেলের চিত্রনাট্যটি সৈয়দ সালাউদ্দিন জাকীর পছন্দ হয়। পরে ঐ চিত্রনাট্য নিয়েই তানভীর মোকাম্মেল ‘হুলিয়া’ শর্ট ফিল্মটি তৈরি করেন। ওটাই ছিল বাংলাদেশের প্রথম শর্ট ফিল্ম। আগে তৈরি হলেও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণরত ছবি ব্যবহৃত হয়েছিল বলে ছবিটি ফিল্ম সেন্সর বোর্ডে দীর্ঘদিন আটকা পড়ে ছিল। 

পরে নির্মিত হলেও মোরশেদুল ইসলামের ছবি-‘আগামী’ মুক্তি পায় ‘হুলিয়া’র আগে। 

সৈয়দ সালাউদ্দিন জাকী যদি আমার হুলিয়া কবিতার ওপর চিত্রনাট্য তৈরি করার জন্য তার ছাত্রদের না বলতেন...তাহলে হুলিয়া ছবিটি তৈরি করার কথা কেউ কখনও ভাবতেন না বলেই আমার মনে হয়। জননন্দিত হুলিয়া ছবিটি তানভীর মোকাম্মেল তৈরি করলেও, এই ছবি নির্মাণের অন্তরালে ছিলেন সৈয়দ সালাউদ্দিন জাকী। আমার প্রিয় বন্ধু।

ঐ ‘হুলিয়া’ ছবিতে যারা অভিনয় করেছিলেন পরবর্তীকালে তাঁরা অনেকেই জননন্দিত অভিনেতা ও অভিনেত্রী হিসেবে পরিচিতি লাভ করেন।হুলিয়া ছবির অভিনেতা ও অভিনেত্রীদের তালিকায় চোখ রাখলেই বিষয়টি স্পষ্ট হবে।

হুলিয়াতে অভিনয় করেছিলেন-মুনীর চৌধুরীর স্ত্রী লিলি চৌধুরী, রামেন্দু মজুমদার, মঞ্চসারথী আতাউর রহমান, আসাদুজ্জামান নূর, হুমায়ুন ফরিদী, আলী জাকের, ডলি আনোয়ার প্রমুখ।

হুলিয়া ছবির অন্তরালের এই অপ্রকাশিত গল্পটি আমি তানভীর মোকাম্মেল ও সৈয়দ সালাউদ্দিন জাকীর কাছেই শুনেছি। 

ফেসবুকে সৈয়দ সালাউদ্দিন জাকীর মৃত্যু সংবাদ জানার পর আমি শোকাহত হৃদয়ে ‘হুলিয়া’ ছবির অন্তরালের এই ঘটনাটির কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করলাম। 

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর