Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৪ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৩ জুন, ২০১৯ ২৩:৪৬

দাম কমবে

নিজস্ব প্রতিবেদক

দাম কমবে

আগামী বাজেটে মূসক অব্যাহতি প্রদানের প্রস্তাব করা হয়েছে বেশ কিছু পণ্যের ওপর। এতে এসব পণ্যের দাম কমতে পারে। এর মধ্যে রয়েছে পাউরুটি ও বনরুটি, হাতে তৈরি বিস্কুট ও  কেক।

বাজেটে দাম কমানোর প্রস্তাব করা হয়েছে ক্যান্সার প্রতিরোধক ওষুধ উৎপাদনে ব্যবহৃত ৪৩টি উপকরণের। এর মধ্যে রয়েছে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড, লিফট প্রস্তুতকারী শিল্পে ব্যবহৃত আমদানি করা সব উপকরণ।

আমদানি শুল্ক কমানোয় দাম কমতে পারে স্বর্ণের বারের। একই কারণে তুলা বীজ, পাম নাটস, রেফ্রিজারেটর শিল্পের স্টিল প্লেটের দামও কমতে পারে। আমদানি শুল্ক কমানোর প্রস্তাবে কমতে পারে চার্জার কানেকটর পিন, পোল্ট্রি, ডেইরি ও মৎস্য শিল্পে ব্যবহৃত তিনটি উপকরণ, অগ্নিনির্বাপণ ব্যবস্থাপন ব্যবহৃত বিভিন্ন উপকরণ, কমপ্রেসর প্রস্তুতকারী শিল্পে ব্যবহৃত আমদানি করা সব উপকরণ, জুতা শিল্পের বিভিন্ন উপকরণ।  অগ্নি নির্বাপক যন্ত্রপাতির দাম কমবে। স্থানীয়ভাবে উৎপাদিত লিফট, রেফ্রিজারেটর, কম্প্রেসার, এয়ার কন্ডিশনার, মোটরসাইকেল ও যন্ত্রাংশ, মোটর, মোল্ড ও পাদুকা শিল্পকে সুরক্ষার জন্য এ খাতে উপকরণ আমদানিতে শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। এতে এসব পণ্যের দাম কমবে।  কৃষি খাতে প্রণোদনার জন্য কৃষি যন্ত্রপাতি যেমন পাওয়ার রিপার, পাওয়ার টিলার অপারেটেড সিডার, কম্বাইন্ড হার্ভেস্টার, লোলিস্ট পাম্প, রোটারি টিলারের ওপর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি দেওয়া হয়েছে। এর বাইরে নারী উদ্যোক্তা পরিচালিত ব্যবসায় শোরুমের ওপর মূসক অব্যাহতি। বাংলাদেশ হাই-টেক পার্কে বিনিয়োগের ক্ষেত্রে জোগানদার ও বিদ্যুৎ বিতরণকারী সেবার ওপর মূসক অব্যাহতি দেওয়া হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলে (বেজা) বিনিয়োগের ক্ষেত্রে প্রাকৃতিক গ্যাস, জোগানদার ও বিদ্যুৎ বিতরণকারী সেবার ওপর মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পে বিনিয়োগকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে নির্মাণ সংস্থা, কনসালটেন্সি ও সুপারভাইজরি ফার্ম, জোগানদার ও আইন পরামর্শক সেবার ওপর মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ক্ষেত্রে ফরোয়ার্ডার্স, ক্লিয়ারিং ও ফরোয়ার্ডিং সংস্থা, বিমা কোম্পানি, জোগানদার ও ব্যাংকিং সেবার ওপর মূসক অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে এসব ক্ষেত্রে খরচ কমবে।


আপনার মন্তব্য