Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ জুলাই, ২০১৯ ২৩:৩৫

স্মরণসভায় রিভা গাঙ্গুলী দাশ

ঝরনা ধারার অবদান স্মরণীয় হয়ে থাকবে

নোয়াখালী প্রতিনিধি

ঝরনা ধারার অবদান স্মরণীয় হয়ে থাকবে

ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাশ সদ্য প্রয়াত ঝরনা ধারা চৌধুরীকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেছেন, শান্তি সম্প্রীতি ও বন্ধুত্বে ঝরনা ধারার অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। তিনি ছিলেন অন্যের জন্য নিবেদিতপ্রাণ মানুষ।

রিভা গাঙ্গুলী গতকাল দুপুরে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার জয়াগ গান্ধী আশ্রমে এ আশ্রমের প্রয়াত সচিব একুশে পদক এবং বেগম রোকেয়া ও ভারতের পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত ঝরনা ধারা চৌধুরীর স্মরণ সভায় এ কথা বলেন। সভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। রিভা গাঙ্গুলী আরও বলেন, শৈশবে দেখা সাম্প্রদায়িক দাঙ্গার স্মৃতি ঝরনা ধারাকে মহাত্মা গান্ধীর      আদর্শের পথে কাজ করতে অনুপ্রাণিত করে। সেই থেকে তিনি বিশ্বের কল্যাণে তার জীবন উৎসর্গ করেছিলেন। আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী গান্ধী আশ্রমকে সাহায্য করার চেষ্টা করেছি এবং এ সাহায্য-সহযোগিতা অব্যাহত থাকবে। পরে তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রী ড. এস জয় শঙ্করের পাঠানো একটি শোকবার্তা পরে শোনান। সভায় প্রধান অতিথি মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক বলেন, মহাত্মা  গান্ধীর শান্তি সম্প্রীতি ও অহিংসার চেতনা আমাদেরকে সব সময় ধারণ করতে হবে। সমাজে নানা অবক্ষয় রোধে এ চেতনার বিকল্প কোনো কিছু নেই। গান্ধী আশ্রমকে আন্তর্জাতিক মানের করা হলে এ শুভ কাজে সরকার পাশে থাকবে। গান্ধী আশ্রম বোর্ড অব ট্রাস্টি চেয়ারম্যান সাংবাদিক স্বদেশ রায়ের সভাপতিত্বে এ সময় বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম, ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক কামরুল হাসান, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. জামাল উদ্দিন আহম্মেদ, ভারতের চট্টগ্রাম বিভাগীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জি, জেলা আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুল আনম চৌধুরী, ট্রাস্টি অ্যাডভোকেট মাঈন উদ্দিন খসরু, জেলা প্রশাসক তন্ময় দাশ, পুলিশ সুপার আলমগীর হোসেন।

প্রসঙ্গত, গত  ২৭ জুন ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঝরনা ধারা চৌধুরী ৮০ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


আপনার মন্তব্য