শিরোনাম
প্রকাশ : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৬ ডিসেম্বর, ২০১৯ ২৩:৩৮

নরসিংদী

খুচরা বাজারে মূল্য দ্বিগুণ

সঞ্জিত সাহা, নরসিংদী

নরসিংদীতে শীতের আগাম সবজি বাজারে আসতে শুরু করেছে। বাজারজুড়েই সবজির সমারোহ। নরসিংদীর শিবপুরের পাইকারী বাজারগুলোতে শীতের আগাম সবজি এখন চোখে পড়ার মতো। পাইকারি বাজারে সবজির দাম সহনশীল থাকলেও খুচরা বাজারে সবজির দাম দ্বিগুণ। এর জন্য মধ্যস্বত্বভোগী ও খুচরা ব্যবসায়ীদের কারসাজিকেই দায়ী করছেন ভোক্তা ও কৃষি বিভাগ। তবে চাল, তেল ও লবণের দাম সহনশীল থাকলেও পিয়াজের ঝাঁজ (দাম) কমছে না। তবে ভোক্তাদের কথা মাথায় রেখে গত দুই দিন যাবত প্রশাসনের উদ্যোগে উপজেলার মোড়ে ৪৫ টাকা কেজি দরে পিয়াজ বিক্রি করা হচ্ছে। নরসিংদীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার ঘুরে এ চিত্র পাওয়া যায়। 

পাইকারি দাম : পাইকারি বাজারে মানভেদে শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। মাঝারি আকারের একটি ফুলকপি বিক্রি হচ্ছে ২৫ টাকায়। পাতাকফি বিক্রি হচ্ছে ৩০ টাকায়। লাউ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৪০ টাকায়। বেগুন বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। ধনেপাতা বিক্রি হচ্ছে ১৫ টাকা কেজি ধরে। কাঁকরোল বিক্রি হচ্ছে ৪৫ টাকা কেজিতে। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি। মুলার হালি বিক্রি হচ্ছে ৮ থেকে ১০ টাকায়। সুগন্ধি লেবু প্রতি হালি বিক্রি হচ্ছে ২০ টাকা।

খুচরা দাম : পাইকারি বাজারে সবজির দাম সহনশীল থাকলেও খুচরা বাজারে দাম প্রায় দ্বিগুণ। নরসিংদীর খুচরা বাজারে মানভেদে শিম বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। মাঝারি আকারের একটি ফুল কপি বিক্রি হচ্ছে ৪০ টাকায়। পাতাকফি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। আকারভেদে লাউ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৭০ টাকায়। মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ১০০ টাকায়। আর প্রতি ফালি মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ২০ টাকায়। বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। ধনেপাতা বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি ধরে। কাঁকরোল বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা কেজি। মুলার হালি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। সুগন্ধি লেবু প্রতি হালি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা।

খুচরা বাজারে নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৬ টাকায়। মিনিকেট বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকা। সয়াবিন তেল প্রতি লিটার ৮৫ টাকা, চিনি ৫৬ টাকা, আদা ১৬০ টাকা, লবণ বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি। তবে পিয়াজের দাম এখনো ক্রয়সীমার মধ্যে আসেনি। প্রতি কেজি পিয়াজ বিক্রি হচ্ছে ২২০ টাকায়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর