শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৯ জানুয়ারি, ২০২০ ২৩:৪৩

চীনে মৃত বেড়ে ১৩২ আক্রান্ত ছয় হাজার

বাতিল হচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক

চীনে মৃত বেড়ে ১৩২ আক্রান্ত ছয় হাজার

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে বাড়ছে মৃত্যুর ঘটনা। ২৪ ঘণ্টার ব্যবধানে সেখানে ১৩২ জন প্রাণ হারিয়েছেন। গত মঙ্গলবার এ সংখ্যা ছিল ১০০। এ ছাড়া এ সময়ের মধ্যে রোগাক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৬ সহস্রাধিকে। এ অবস্থায় বাংলাদেশে ব্যাপক সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গতকাল চট্টগ্রামের বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও গার্মেন্ট সেক্টরে কর্মরত চীনা কর্মীদের যাতায়াতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এদিকে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩২-এ দাঁড়িয়েছে, চীনের মূল ভূখন্ডে আক্রান্তের সংখ্যা এক দিনেই বেড়েছে ৩০ শতাংশের বেশি। চীন থেকে সব বাংলাদেশি ফিরতে চান না : পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনে আটকা পড়া বাংলাদেশিদের ফেরত আনতে সরকার সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে। চীন সরকার রাজি হলেই তাদের ফেরত আনা হবে। তবে সব বাংলাদেশি এখনই দেশে ফিরতে চান না বলে জানিয়েছেন। গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকা-সিলেট চার লেন রোড তৈরির পরিকল্পনা নিয়ে সিলেটের মন্ত্রী, সংসদ সদস্য ও রাজনীতিবিদদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

চীনে ফ্লাইট বাতিল করছে বিশ্বের অধিকাংশ এয়ারলাইনস : উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়াভিত্তিক বেশকিছু এয়ারলাইনস চীনের ফ্লাইট বাতিল করেছে। চীনে করোনাভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় এ সিদ্ধান্ত নিয়েছে এয়ারলাইনস কর্তৃপক্ষ। বিশ্বের অন্য দেশে ভাইরাসের বিস্তৃতি ঠেকাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাগুলো। চীন থেকে আগত নাগরিকদের তালিকা প্রণয়ন : করোনাভাইরাসের বিস্তৃতি ঠেকাতে দেশে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর। দেশের সব জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সিভিল সার্জনের নিজ জেলায় গত ১৪ দিনে চীন থেকে আসা নাগরিকদের তালিকা প্রদানের নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

১০ দিনের মধ্যে চূড়ান্ত সীমায় : চীনের শ্বাস-প্রশ্বাসসংক্রান্ত রোগ বিশেষজ্ঞ ঝং নানশান বলেছেন, ‘কবে নাগাদ (করোনাভাইরাস) ছড়ানোর হার সর্বোচ্চ সীমায় পৌঁছাবে, তা নির্দিষ্ট করে বলা খুব কঠিন। তবে আমার মনে হয়, এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে এটা চূড়ান্ত সীমায় পৌঁছাবে এবং এরপর আর বড় পরিসরে এটা ছড়াবে না।’ উহান থেকে বিদেশিদের সরিয়ে নেওয়া শুরু : করোনাভাইরাসের সংক্রমণের কেন্দ্রবিন্দু চীনের উহান শহর থেকে শত শত বিদেশি নাগরিককে সরিয়ে নেওয়া শুরু হয়েছে। অস্ট্রেলিয়া পরিকল্পনা করেছে, চীন থেকে ফেরত আসা তাদের ৬০০ নাগরিককে মূল ভূখন্ডে নেওয়ার আগে সতর্কতা হিসেবে দুই সপ্তাহের জন্য ক্রিসমাস আইল্যান্ডে রাখবে, যা মূল ভূখ- থেকে ২ হাজার কিলোমিটার দূরে অবস্থিত। জাপান, যুক্তরাষ্ট্র ও ইউরোপও তাদের নাগরিকদের ফিরিয়ে নেওয়া শুরু করেছে। দেশে দেশে হানা : বিশ্বের অন্যান্য দেশেও এ ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হচ্ছে। চীনের বাইরে অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফ্রান্স, কানাডা, জার্মানি ও যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত করা গেছে।

অন্তত ১৮টি দেশে মরণঘাতী এ ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

ইসরায়েলি তথ্য : মরণঘাতী করোনাভাইরাস নিয়ে এবার চাঞ্চল্যকর তথ্য হাজির করেছে ইসরায়েল। শক্তিশালী জীবাণু অস্ত্র তৈরি করতে গিয়ে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে দাবি করেছেন ইসরায়েলের জীবাণু অস্ত্রের বিশেষজ্ঞরা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর