বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনা নিয়ে একসঙ্গে কাজ করতে শেখ হাসিনার প্রতি আহ্বান মোদির

পোশাক ক্রয়াদেশ বাতিল হবে না জানালেন সুইডেনের প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে করোনাভাইরাস মোকাবিলায় একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে করোনায় সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় খাদ্য উৎপাদনের ওপর জোর দিয়েছেন উভয় দেশের প্রধানমন্ত্রী। গতকাল বিকাল ৫টার দিকে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে প্রায় ১২ মিনিট টেলিফোনে কথা হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, গতকাল বিকাল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথমে বাংলা নববর্ষের এবং মাহে রমজান উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করেন দুই দেশের প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি বাংলাদেশের জনগণকে বাংলা নববর্ষ ও মাহে রমজানের শুভেচ্ছা জানান। প্রেস সচিব আরও জানান, ১২ মিনিটের টেলিফোন কথোপকথনের সময় করোনাভাইরাস মহামারীজনিত কারণে সম্ভাব্য খাদ্য সংকটের মুখোমুখি হওয়ার জন্য তাদের সরকার খাদ্য উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে বলে উল্লেখ করেছেন উভয় নেতা। ‘প্রয়োজনে আমরা একসঙ্গে এই লক্ষ্যে কাজ করব’ বলে অঙ্গীকার করেন দুই দেশের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা আশঙ্কা প্রকাশ করেছে যে করোনা পরিস্থিতি আরও দীর্ঘায়িত হতে পারে। সুতরাং এ অঞ্চলের সব দেশকে পরিস্থিতি মোকাবিলায় একযোগে কাজ করতে হবে। মহামারী মোকাবিলায় উভয় দেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা এবং এ লক্ষ্যে একত্রে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন দুই নেতা। উভয় প্রধানমন্ত্রী করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত মাসে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে কভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য যে উদ্যোগ নিয়েছিলেন, তা এগিয়ে নিতে সম্মত হন। শেখ হাসিনা কভিড-১৯ মহামারী মোকাবিলার জন্য বাংলাদেশে ওষুধ ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম প্রেরণে নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান।

প্রেস সচিব জানান, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করেন।

সুইডেন পোশাকের কোনো অর্ডার বাতিল করবে না : বাংলাদেশের পোশাক খাতের কোনো অর্ডার সুইডেন বাতিল করবে না। সে দেশের প্রধানমন্ত্রী স্টেফ্যান লোফভেন গতকাল বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে একথা জানান। ফোনে ১৫ মিনিটের আলাপকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাব চলমান থাকলেও বাংলাদেশ তৈরি পোশাক খাতে বৈশ্বিক ক্রেতাদের ক্রয়াদেশ মেটাতে সক্ষম হবে। সব স্বাস্থ্যবিধি মেনে রপ্তানিমুখী পোশাক কারখানা খুলে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে জানান, সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফ্যান লোফভেন গতকাল বেলা ২টার দিকে টেলিফোন করে শেখ হাসিনার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। প্রায় ১৫ মিনিটের কথোপকথনে উভয় নেতা ব্যবসা-বাণিজ্য, বিশেষ করে তৈরি পোশাক খাত নিয়ে কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা আশাবাদী সুইডেনসহ অন্য আন্তর্জাতিক ক্রেতাদের তৈরি পোশাক সংক্রান্ত ক্রয়াদেশ পূরণে সক্ষম হব। যদিও করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বর্তমান অবস্থার সৃষ্টি করেছে। এ সম্পর্কে সুইডেনের প্রধানমন্ত্রী আশ্বস্ত করেন যে, তাঁর দেশ তৈরি পোশাক সম্পর্কিত বাংলাদেশের কোনো ক্রয়াদেশই বাতিল করবে না। আমরা বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি অব্যাহত রাখব। শেখ হাসিনা বলেন, বাংলাদেশের পোশাক শিল্পের মালিকরা স্বাস্থ্যবিধি বজায় রেখে তাদের কারখানা চালু করেছেন। প্রেস সচিব আরও জানান, দুই দেশের করোনাভাইরাস পরিস্থিতিও উভয় নেতার আলোচনায় উঠে আসে। উভয় প্রধানমন্ত্রীই করোনা মহামারী মোকাবিলায় নিজ নিজ দেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কভিড-১৯ মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে একযোগে কাজ করার জন্য তাঁর আহ্বান পুনর্ব্যক্ত করেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর