রবিবার, ৩১ মে, ২০২০ ০০:০০ টা

এক দিনে ২৮সহ মৃত্যু ছাড়াল ৬০০

বিশেষ প্রতিনিধি

এক দিনে ২৮সহ মৃত্যু ছাড়াল ৬০০

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৮ জন মারা গেছেন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৬১০ জনে। একই সময়ে ৯ হাজার ৯৮৭ জনের করোনা পরীক্ষা করা হলে তার মধ্যে আরও ১ হাজার ৭৬৪ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৪৪ হাজার ৬০৮ জন করোনা রোগী শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৬০ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৯ হাজার ৩৭৫ জন। গতকাল কভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, মারা যাওয়া ২৮ জনের মধ্যে পুরুষ ২৫ জন এবং নারী তিনজন। এদের মধ্যে ঢাকা মহানগরীতে ১০ জন, ঢাকা মহানগরীর বাইরে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও গাজীপুর জেলায় একজন করে, ফরিদপুর, নরসিংদী, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার দুজন করে, সিটি করপোরেশনের বাইরে চট্টগ্রাম জেলায় একজন, কক্সবাজার, কুমিল্লা জেলায় দুজন, রংপুরে একজন, পঞ্চগড়ে একজন ও সিলেট জেলায় একজন মারা যান। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক দুই শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৭ শতাংশ। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৪৬৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন পাঁচ হাজার ৫২৯ জন। এদিকে সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হলেন এবং মৃত্যুবরণ করেছেন তার সর্বশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা-

চট্টগ্রাম : চট্টগ্রামে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশের ২৭ জন সদস্য এবং ১১ জন চিকিৎসক নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত শুক্রবার রাতে চট্টগ্রামে করোনা পরীক্ষার প্রধান দুটি ল্যাবে তাদের নমুনায় করোনা রিপোর্ট পজিটিভ আসে। শুক্রবার ২৪ ঘণ্টায় চট্টগ্রামের চারটি ল্যাবে ৩৮৯টি নমুনা পরীক্ষা করা হলে ১৫৯ জনের করোনা পজিটিভ আসে। এর মধ্যে মহানগরে ১১৫ জন ও উপজেলায় ৪৪ জন। এ ছাড়া চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় চন্দন দত্ত (৬২) নামে করোনাভাইরাসে আক্রান্ত এক রোগীর গতকাল মৃত্যু হয়। আক্রান্ত হওয়ার পর জীবন বাঁচাতে মৃত্যুর আগে তাকে প্লাজমা থেরাপিও দেওয়া হয়। গত ২৪ মে তিনি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। তিনি নগরের উত্তর কাট্টলী এলাকার বাসিন্দা। খুলনা : খুলনা থেকে ঢাকার আশুলিয়ায় দায়িত্ব পালন করতে গিয়ে খুলনা শিল্প পুলিশের ১৪ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের খুলনা ডেডিকেটেট হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। গত দুই দিনে আলাদা নমুনা পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হয়। গত ৭ মে খুলনা শিল্প পুলিশের ৯৪ সদস্য ঢাকার আশুলিয়ায় দায়িত্ব পালনে যান। তারা ২৩ মে খুলনায় ফেরেন। রুটিন মাফিক ৯৪ পুলিশ সদস্যের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৪ জন করোনা শনাক্ত হয়েছেন।

বরিশাল : বরিশালে ৯ জন পুলিশসহ নতুন করে আরও ২২ জনের শরীরে করোনা সংক্রমিত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা ২৩০ জন। গতকাল জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্র জানায়, নতুন আক্রান্তদের মধ্যে বরিশাল মহানগর পুলিশের ৯ সদস্য, পুলিশ পরিবারের একজন, বাকেরগঞ্জ উপজেলার দুজন, বানারীপাড়া উপজেলার একজন, নগরীর চাঁদমারী এলাকার তিনজন, রূপাতলী এলাকার দুজন এবং আলেকান্দা এলাকার একজন, আমতলা এলাকার একজন, ভাটিখানা এলাকার একজন এবং নাজির মহল্লা এলাকার একজন রয়েছে। এ নিয়ে বরিশাল মহানগর এবং জেলা পুলিশের ৫৪ জন সদস্য করোনা সংক্রমিত হয়েছেন।

বরগুনা : জেলায় শনিবার সকাল পর্যন্ত সিভিল সার্জন অফিসের করোনা নিয়ন্ত্রণ কক্ষের তথ্য মতে তালতলী উপজেলার প্রথমবারের মতো একজনসহ নতুন করে জেলায় ১০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে জেলায় মোট করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৬৪ জন। নতুন ১০ জনের মধ্য তালতলী স্বাস্থ্য কেন্দ্রে একজন নার্স (২৭) রয়েছে। কুমিল্লা : চৌদ্দগ্রামে ১৫ জনসহ শনিবার নতুন করে কুমিল্লা জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৩৪ জন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে আটশ ছাড়াল। শনিবার শনাক্ত হওয়া ৩৪ জনের মধ্যে রয়েছে কুমিল্লা নগরীতে সাতজন, চৌদ্দগ্রামে ১৫ জন, আদর্শ সদরে তিনজন, লাকসামে একজন, দেবিদ্বারে একজন, বুড়িচংয়ে দুজন এবং কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঁচজন। নোয়াখালী : জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৫৭৫ জন ও মোট মৃত্যু ১২ জন। গত ২৬, ২৭ ও ২৮ মে আক্রান্তদের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষা জন্য আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ল্যাবে পাঠানো হয়। পরে ২৯ মে রাতে সরবরাহ করা তাদের রিপোর্টে করোনা পজিটিভ আসে। মেহেরপুর : গাংনীতে নতুন করে চারজন করোনায় আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী রয়েছে। আক্রান্ত ব্যক্তিদের বাড়িসহ তাদের বাড়ির পার্শ্ববর্তী ১০টি লকডাউন করা হবে। সিভিল সার্জন ডা. মো. নাসির উদ্দীন জানান, গত বৃহস্পতিবার ১৯ জনের নমুনা কুষ্টিয়া পিসিআর ল্যাবে পাঠানো হয়। সেখান থেকে করোনা পজিটিভ বলে নিশ্চিত করেন। উল্লেখ্য, মেহেরপুর জেলায় এ পর্যন্ত ১৮ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে পাঁচজন সুস্থ ও একজন মৃত্যুবরণ করেছেন। দিনাজপুর : দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় আরও ২৫ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে দিনাজপুর সদরে ১১ জন, চিরিরবন্দরে চারজন, বিরামপুরে তিনজন, পার্বতীপুরে দুজন, বিরলে দুজন, কাহারোলে একজন, ফুলবাড়ীতে একজন ও নবাবগঞ্জে একজন। এনিয়ে দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২১৩ জন। যার মধ্যে পুরুষ ১৫৫ জন, নারী ৪৮ জন ও শিশু ১০ জন রয়েছে।

সর্বশেষ খবর