রবিবার, ৩১ মে, ২০২০ ০০:০০ টা

তোড়জোড় বাস ভাড়া বাড়ানোর

ট্রেন লঞ্চ আগের ভাড়াতেই

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে যাত্রীবাহী বাসের ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। বাস, মিনিবাস, সিটিং সার্ভিসসহ দূরপাল্লা তথা আন্তজেলায় চলাচলকারী সব বাসের ক্ষেত্রে এই ভাড়া বাড়ানোর সুপারিশ করেছে সরকারি সংস্থাটি। অন্যদিকে আজ থেকে শুরু হওয়া ট্রেন, লঞ্চ এবং কাল থেকে বিমান চলবে আগের ভাড়াতেই।

গতকাল বিআরটিএর ব্যয় বিশ্লেষণ কমিটির বৈঠকে বাস ভাড়া বাড়ানোর সুপারিশ করা হয়। বৈঠকে অংশ নেওয়া বিআরটিএ পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মো. লোকমান হোসেন মোল্লা ভাড়া নিয়ে সুপারিশের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সুপারিশ মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকেই আসবে চূড়ান্ত সিদ্ধান্ত।  বৈঠকে বিআরটিএর কর্মকর্তা ছাড়াও মালিক ও শ্রমিকদের প্রতিনিধি উপস্থিত ছিলেন। বৈঠকে অংশ নেওয়া বিআরটিএর সংশ্লিষ্ট কর্মকর্তা ও পরিবহন নেতারা জানান, করোনা থেকে সুরক্ষায় প্রতিটি বাসের প্রতি সারিতে একটি করে আসনে বসবেন যাত্রী। অর্থাৎ অর্ধেক সংখ্যক যাত্রী বহন করতে পারবে প্রতিটি বাস। বাসে পর্যাপ্ত সুরক্ষাসামগ্রী ও হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। সর্বসম্মত সিদ্ধান্তগুলো সুপারিশ আকারে গতকালই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকেই পাওয়া যাবে চূড়ান্ত নির্দেশনা। এদিকে আজ থেকে বিদ্যমান ভাড়ায় আপাতত লঞ্চ চলাচল শুরুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। তবে ভাড়া বাড়বে কিনা-সে বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি কারিগরি কমিটি গঠন করা হবে।

আজ থেকে চলবে ট্রেন, বাড়ছে না ভাড়া : আজ থেকে সীমিত আকারে বিভিন্ন রুটে ৮ জোড়া আন্তনগর ট্রেন চলাচল করবে। ৩ জুন থেকে আরও ১১ জোড়া ট্রেন চালু হবে। তবে স্বাস্থ্যবিধি মেনে চলার কারণে ট্রেনের ৫০ শতাংশ টিকিট বিক্রি করার সিদ্ধান্ত নিলেও তাতে টিকিটের দাম বাড়বে না। গতকাল দুপুরে রেলভবনের সম্মেলন কক্ষে ট্রেন চালুর বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব তথ্য জানান। রেলমন্ত্রী বলেন, যেহেতু বাসের ভাড়া বাড়ানোর একটা প্রক্রিয়া চলছে। রেল সরকারি সেবামূলক পরিবহন- তাই আমরা এখানে ভাড়া বাড়াব না। আগের ভাড়াই চলবে। এ কারণে রেলের যাত্রী বেড়ে যাবে। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মানার জন্যই আমরা ট্রেনের ৫০ শতাংশ টিকিট বিক্রি করব। ট্রেনের সব টিকিট অনলাইনে দেওয়া হবে। একই সঙ্গে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনের বালিশ, কাঁথা এগুলো দেওয়া হবে না। তাছাড়া ট্রেনে খাবার সরবরাহ করা হবে না।

ট্রেনের যাত্রীদের উদ্দেশে নুরুল ইসলাম সুজন বলেন, জরুরি প্রয়োজনে ট্রেনে যাত্রা করার সময় অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। টিকিট ছাড়া কোনো যাত্রী ট্রেনে উঠবেন না। তাছাড়া বিমানবন্দর স্টেশন থেকে যাত্রী তোলা হবে না। সবাইকে কমলাপুর স্টেশন থেকে উঠতে হবে। তিনি বলেন, যাত্রীদের প্রয়োজনীয় খাদ্য ও পানীয় সঙ্গে নিতে হবে। তাপমাত্রা পরিমাপের সুবিধার্থে যাত্রীদের ট্রেন ছাড়ার কমপক্ষে এক ঘণ্টা আগে স্টেশনে পৌঁছাতে হবে। কোনো অবস্থাতেই টিকিট ছাড়া প্লাটফরমে প্রবেশ করা যাবে না। দর্শনার্থী/প্লাটফরম টিকিট বিক্রি বন্ধ থাকবে। স্বল্পদূরত্বের যেমন : ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর, নরসিংদীতে ট্রেন থামবে না।

তিনি বলেন, প্রথম দফায় রবিবার (আজ) থেকে যেসব রুটে চলবে আন্তনগর ট্রেন সেগুলো হলো, সুবর্ণ এক্সপ্রেস (চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম), উদয়ন এক্সপ্রেস (চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম), লালমনি এক্সপ্রেস (লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট), কালনী এক্সপ্রেস (সিলেট-ঢাকা-সিলেট), চিত্রা এক্সপ্রেস (খুলনা-ঢাকা-খুলনা), সোনার বাংলা এক্সপ্রেস (ঢাকা-চট্টগ্রাম-ঢাকা), বনলতা এক্সপ্রেস (চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ), পঞ্চগড় এক্সপ্রেস (পঞ্চগড়-ঢাকা-পঞ্চগড়)।

বিমান ভাড়া বাড়ছে না, তিন রুটে দিনে ২৪ ফ্লাইট : অভ্যন্তরীণ তিনটি রুটে আগামীকাল থেকে যাত্রীবাহী ফ্লাইট চলাচল শুরু হচ্ছে। ঢাকা থেকে প্রতিদিন তিনটি রুটে মোট ২৪টি ফ্লাইট চলবে। তবে কোনো বিমান সংস্থা ভাড়া বৃদ্ধি করছে না। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিজুর রহমান বলেন, ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনস, নভোএয়ার ও ইউএস-বাংলার প্রতিদিন ২৪টি ফ্লাইট চলবে। এর মধ্যে চট্টগ্রামে ১১টি, সিলেটে ৪টি ও সৈয়দপুরে ৯টি ফ্লাইট চলবে। এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এওএবি) মহাসচিব ও নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মফিজুর রহমান বলেন, আমরা চাই না যাত্রীরা কোনো চাপে থাকুক। আমরা চাই আকাশপথে যাত্রীরা ফিরে আসুক। করোনার সময়ে নিরাপদ স্বাস্থ্যসেবা ও গন্তব্যে পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য। সে জন্য আগের মতোই ভাড়া রাখা হবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, আগামীকাল ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু হবে। স্বাস্থ্যবিধির কারণে প্রতিটি ফ্লাইটে ৫০ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না। ৪৫ মিনিট পর একটি করে ফ্লাইট ছাড়বে। স্বাস্থ্য পরীক্ষায় যদি কোনো যাত্রীর শরীরে তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইট থাকে, তাহলে তাকে ফ্লাইটে নেওয়া হবে না। আগামীকাল সকাল ৭টায় চট্টগ্রামে ইউএস বাংলা এয়ারলাইনস প্রথম ফ্লাইট দিয়ে দীর্ঘ আড়াই মাস পর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যন্তরীণ ফ্লাইট শুরু হবে। ১৫ জুন পর্যন্ত তিনটি রুটে ২৪টি ফ্লাইট চলবে। এর মধ্যে ইউএস-বাংলার চট্টগ্রামে ৬টি, সৈয়দপুরে ৩টি ও সিলেটে ১টি করে ফ্লাইট চলবে। নভোএয়ারের প্রতিদিন চট্টগ্রামে ৩টি, সৈয়দপুরে ৩টি ও সিলেটে ১টি করে ফ্লাইট রয়েছে। অন্যদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রতিদিন চট্টগ্রামে ২টি, সিলেটে ২টি ও সৈয়দপুরে ৩টি করে ফ্লাইট রয়েছে। সড়কে গণপরিবহন চলাচলের বিষয়ে স্বাস্থ্য অধিদফতর ১৩টি কারিগরি নির্দেশনা দিয়েছে। অপরদিকে যাত্রীবাহী নৌযান ও রেল চলাচলের বিষয়ে ১৪টি করে ও বিমান চলাচলের বিষয়ে ১০টি কারিগরি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর