শিরোনাম
প্রকাশ : শনিবার, ৬ জুন, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ জুন, ২০২০ ০০:০৩

আরও এক ডাক্তারের মৃত্যু প্রাণ গেল মোট ১৮ জনের

নিজস্ব প্রতিবেদক

আরও এক ডাক্তারের মৃত্যু প্রাণ গেল মোট ১৮ জনের

করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমিত হয়ে এবার মারা গেলেন বঙ্গবন্ধু  শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইউরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. এস এ এম গোলাম কিবরিয়া (৭২)। বৃহস্পতিবার রাত ১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। এ নিয়ে দেশে করোনায় ১৮ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেইফটি রাইটস অ্যান্ড  রেসপন্সিবিলিটিস (এফডিএসআর)। এ ছাড়া উপসর্গ নিয়ে মারা গেছেন আরও পাঁচ চিকিৎসক। ঢামেক হাসপাতাল ও পারিবারিক সূত্রে জানা গেছে, অধ্যাপক ডা. এস এ এম গোলাম কিবরিয়া সর্বশেষ শমরিতা হাসপাতালে প্র্যাকটিস করতেন।

তিনি মাঝে-মধ্যে বাজারে যেতেন। হঠাৎ অস্বস্তি বোধ করায় গত ২৮ মে তার করোনা পরীক্ষা করা হয়। পরদিন রিপোর্টে করোনা পজিটিভ আসে। ২ জুন তিনি ঢামেকের করোনা ইউনিটে ভর্তি হন। ৪ জুন রাতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। গতকাল ফেনীতে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএসএমএমইউ ভিসি অধ্যাপক কনক কান্তি বড়–য়া।

এদিকে চিকিৎসকদের সংগঠন এফডিএসআর জানিয়েছে, কভিড-১৯-এ আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দেশে ১৮ জন চিকিৎসক মারা গেছেন। আর করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন আরও পাঁচ চিকিৎসক। এ ছাড়া আক্রান্ত হয়েছেন এক হাজার ৩৭ জন। সংগঠনটির যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী গতকাল বলেন, রোগীদের সংস্পর্শে আসায় চিকিৎসকরা বেশি ঝুঁকিতে। এ কারণে তারা আক্রান্ত হচ্ছেন বেশি। একইভাবে সামনের সারিতে থেকে কাজ করায় পুলিশও আক্রান্ত হচ্ছে বেশি। এফডিএসআর’র তথ্যানুযায়ী, গত ১৫ এপ্রিল ঢাকার কুর্মিটোলা  জেনারেল হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের  মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত চিকিৎসকদের মধ্যে তিনিই প্রথম। এরপর মে মাসের শুরু থেকে একে একে মারা যান রক্তরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান, অধ্যাপক ডা. আবুল মোকারিম মো.  মোহসিন উদ্দিন, ডা. আজিজুর রহমান রাজু, ডা. এম এ মতিন, ডা. কাজী দিলরুবা খানম, ডা. আব্দুর রহমান, ডা. আমিনা খান, অধ্যাপক ডা. মোশাররফ হোসেন, ডা. সাইদুর রহমান, ডা. ওয়াহিদুজ্জামান আকন্দ বাবলু, ডা. মঞ্জুর রশীদ চৌধুরী, ডা. এহসানুল করিম, অধ্যাপক ডা.  মোহাম্মদ মহিউদ্দীন, ডা. এ কে এম ওয়াহিদুল হক, অধ্যাপক ডা. হাবিবুর রহমান, ডা. মুহিদুল হাসান ও অধ্যাপক ডা. এস এ এম গোলাম কিবরিয়া। এ ছাড়া করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া পাঁচ চিকিৎসক হলেন-অধ্যাপক ডা. মাহবুবুল আলম, অধ্যাপক (অব.) আনিসুর রহমান, ডা. সারওয়ার ইবনে আজিজ, ডা. সৈয়দ জাফর রুমি ও ডা. তাজউদ্দিন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর