শিরোনাম
প্রকাশ : শনিবার, ৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৭ আগস্ট, ২০২০ ২৩:৫৯

রাশিয়ার ভ্যাকসিন বাজারে আনতে তোড়জোড়

প্রতিদিন ডেস্ক

রাশিয়া দাবি করেছে ১০ থেকে ১২ আগস্টের মধ্যেই করোনা ভ্যাকসিন আসছে বাজারে। সে হিসেবে করোনাকে হারাতে সক্ষম এটাই বাজারে আসতে চলা প্রথম ভ্যাকসিন। সংবাদ সংস্থা ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, বাজারে আসার জন্য সব প্রস্তুতি ইতিমধ্যেই শেষ হয়েছে। প্রথমে এটিকে রেজিস্টার্ড করা হবে। তার তিন থেকে সাত দিনের মধ্যে বাজারে আসবে এই ভ্যাকসিন। রাশিয়ার পক্ষ থেকে প্রথমে জানানো হয়েছিল, ১৫ আগস্টের আশেপাশে এই ভ্যাকসিন লঞ্চ হবে। এখন আবার তা সপ্তাহখানেক এগিয়ে আসছে। গামালোয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এই ভ্যাকসিন আনছে।

স্পুটনিক নিউজ বলেছে, স্বেচ্ছাসেবকদের বুরডেকো হাসপাতালে টেস্ট করানো হয়েছে। এই ভ্যাকসিনের ফলাফল খুবই ভালো এসেছে। এই টিকায় মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেড়ে যায়। গামালেয়া ইনস্টিটিউটের বিজ্ঞানীরা জানিয়েছে, করোনার এই ভ্যাকসিন সাধারণ মানুষের ব্যবহারের জন্য ১০ তারিখের মধ্যে অনুমতি পেয়ে যাবে। তবে সবার আগে এই টিকা পাবেন ফ্রন্টলাইন ওয়ার্কাররা। মানে যারা সামনের সারিতে থেকে করোনার বিরুদ্ধে লড়াই করছেন।

এদিকে এই ভ্যাকসিন নিয়ে রীতিমতো আশঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে যে কোনো ভ্যাকসিনের ক্ষেত্রে তৃতীয় পর্বের হিউম্যান ট্রায়াল সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর এই পর্বের ট্রেনিংয়ের মধ্য দিয়ে আদৌ যায়নি রাশিয়া। তাদের মতে, করোনাভাইরাসের এই ভ্যাকসিন সেই পর্বের মধ্য দিয়ে না গেলে তা পরবর্তী পর্যায়ে মারাত্মক ক্ষতিকর প্রতিপন্ন হতে পারে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর