শনিবার, ২৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

যাচ্ছেন বঙ্গবন্ধুর সমাধিতে প্রার্থনা ওড়াকান্দি যশরেশ্বরী মন্দিরে

গোপালগঞ্জ ও সাতক্ষীরা প্রতিনিধি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ গোপালগঞ্জ ও সাতক্ষীরা আসছেন। গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায়          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন এবং কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি ঠাকুর বাড়ী হরিমন্দির ও সাতক্ষীরার শ্যামনগরে যশরেশ্বরী মন্দিরে প্রার্থনা করবেন তিনি। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, নরেন্দ্র মোদি আজ সকাল ৯টা ৫০ মিনিটে সেনাবাহিনীর হেলিকপ্টারযোগে ঢাকা থেকে সাতক্ষীরা সুন্দরবন ঘেঁষা শ্যামনগরের সোবাহান মাধ্যমিক বিদ্যালয় মাঠের হেলিপ্যাডে অবতরণ করবেন। পরে সেখান থেকে ঈশ্বরীপুর যশোরেশ্বরী কালি মন্দিরে পৌঁছবেন। এ সময় তিনি দেবীর শক্তির একান্নপীঠ খে র মধ্যে পানি পদ্মকে ঘিরে গড়ে ওঠা শত শত বছরের পুরনো এই মন্দিরে পূজায় অংশ নেবেন। মন্দির পরিদর্শন শেষে ১০টা ১০ মিনিটে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশে রওনা হবেন।

ভারতের প্রধানমন্ত্রীর গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার শ্রীধাম ওড়াকান্দি সফরকে কেন্দ্র করে মতুয়াদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। শ্রীধাম ওড়াকান্দি হরিচাঁদ ঠাকুরের লীলাক্ষেত্র ও মতুয়া সম্প্রদায়ের মহাতীর্থ হিসেবে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের কাছে পবিত্র স্থান। হরিচাঁদ ঠাকুর বাংলা ১২১৮ বঙ্গাব্দের ফাল্গুন মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথীতে কাশিয়ানী উপজেলার সাফলীডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। ১২৮৪ বঙ্গাব্দের জন্মের একই দিনে তিরোধানে যান। হরিচাঁদ ঠাকুরের বাল্য নাম হরি। একান্ত ভক্তরা তাকে হরিচাঁদ নামেই ডাকতেন। পিতা যশোবন্ত ঠাকুরের পাঁচ পুত্রের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয় পুত্র। মতুয়া অনুসারী সঞ্জয় বিশ্বাস বলেন, বর্ণপ্রথায় হেয় প্রতিপন্ন নিপীড়িত ও অবহেলিত জনগোষ্ঠীর ত্রাতা হিসেবে আবির্ভূত হন হরিচাঁদ ঠাকুর। তিনি  সমাজে সাম্য প্রতিষ্ঠা করেছেন। নিম্নবর্ণের হিন্দু ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে তিনি সংগঠিত করেছেন। তিনি নীলকুঠির বিরুদ্ধে আন্দোলন করেছেন। জমিদারি প্রথার বিরুদ্ধে লড়েছেন। সঞ্জয় বলেন- নরেন্দ্র মোদির সফর আমাদের জন্য এক পরম পওয়া। তাই আমরা আনন্দে উদ্বেলিত। হরিচাঁদ ঠাকুরের ৬ষ্ঠ পুরুষ ও কাশিয়ানী উপজেলা চেয়ারম্যান সুব্রত ঠাকুর বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওড়াকান্দি আগমন মতুয়াদের কাছে অত্যন্ত আনন্দের। মতুয়া সংঘাধিপতি পদ্মনাভ ঠাকুর বলেন, বিশ্বের প্রভাবশালী নেতা নরেন্দ্র মোদি শ্রীধাম ওড়াকান্দি আসছেন। এতে ওড়াকান্দিকে বিশ্ববাসী নতুন করে চিনতে-জানতে পারবেন। নরেন্দ্র মোদির সফর ঘিরে ঠাকুরবাড়িতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন ভারতের প্রধানমন্ত্রী।

সমাধিসৌধ কমপ্লেক্স নতুন সাজে সাজানো হয়েছে। গোপালগঞ্জ পৌরসভার মেয়র কাজী লিয়াকত আলী বলেন, ভারতের প্রধানমন্ত্রীকে টুঙ্গীপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ওড়াকান্দী ঠাকুরবাড়ীতে অভ্যর্থনা জানাবেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি ও লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান এমপি।

এদিকে সাতক্ষীরার শ্যামনগরের সুন্দরবন ঘেঁষা ঈশ্বরীপুরের যশোরেশ্বরী কালিমন্দির সাজানো হয়েছে নান্দনিক সাজে। রং আর আলপনার প্রলেপ লাগিয়ে মন্দিরকে ভারতীয় প্রধানমন্ত্রীর দর্শন উপযোগী করা হয়েছে। তাঁর নিরাপত্তায় ১ হাজার ৫০০ পুলিশ সদস্য নিয়োজিত থাকবেন বলে গতকাল সাতক্ষীরা জেলা পুলিশের প্রেস ব্রিফিংয়ে জানানো হয়েছে। এছাড়া সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশের টহল জোরদারের পাশাপাশি এসএসএফসহ একাধিক গোয়েন্দা সংস্থার সদস্যরা গোটা এলাকায় অবস্থান নিয়ে সমগ্র শ্যামনগর জুড়ে বিশেষ নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়েছে। গতকাল সকাল থেকে সেনাবাহিনীর বিশেষ টিমের সদস্যরা ডগ স্কোয়াড নিয়ে গোটা এলাকায় টহল দিয়েছেন। রাস্তার বিভিন্ন সড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে বিভিন্ন যানবাহন থামিয়ে তল্লাশি চালানো হয়েছে। এদিকে হেলিপ্যাড থেকে মন্দির পর্যন্ত সড়কের দু’পাশে বসবাসকারী পরিবারগুলোর নরেন্দ্র মোদির সফর শেষ না পর্যন্ত বাড়ির বাইরে আসার ক্ষেত্রে সতর্ক করা হয়েছে। গতকাল সকাল থেকে বিশেষ কোনো প্রয়োজন ছাড়া স্থানীয়দের বাড়ি হতে বের হতে দেয়নি আইনশৃঙ্খলাবাহিনী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর