রবিবার, ২৩ মে, ২০২১ ০০:০০ টা
পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা

নভেম্বরে নেপালে নতুন নির্বাচন

প্রতিদিন ডেস্ক

নেপালের পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেছেন প্রেসিডেন্ট বিদ্যা দেবি ভান্ডারী। একই সঙ্গে তিনি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি খারাপ হতে থাকার মধ্যেই আগামী নভেম্বরে নতুন নির্বাচনের সময় নির্ধারণ করেছেন। রয়টার্স।

গতকাল নেপালের প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, অন্তর্বর্তী প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি কিংবা বিরোধীদলীয় নেতা শের বাহাদুর দেউবা- কেউই গত শুক্রবার নির্ধারিত সময়ের মধ্যে নতুন সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা দেখাতে পারেননি।

মধ্যরাতের পর প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট হাউস অব রিপ্রেজেন্টেটিভ বিলুপ্ত করে দিয়েছেন আর আগামী ১২ নভেম্বর প্রথম ধাপের এবং ১৯ নভেম্বর দ্বিতীয় ধাপের সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছেন।’ ওই বিবৃতিতে বলা হয়, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির নেতৃত্বাধীন মন্ত্রিসভার সুপারিশে এসব সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট। প্রসঙ্গত, নেপালে রাজনৈতিক সংকটের শুরু হয় গত বছর। গত ২০ ডিসেম্বর দেশটির প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি হঠাৎ করে দেশটির নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ভেঙে দিয়ে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দেন। কাঠমান্ডু পোস্টের খবরে বলা হয়, এরপর দেশটির সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয়। আদালত বলে, এই সিদ্ধান্ত অসাংবিধানিক। এরপর প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী গত শুক্রবার রাত ২টার দিকে আকস্মিকভাবে পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দেন। তবে প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক দলগুলো কোনো মন্তব্য করেনি। নেপালে এমন সময়ে এই রাজনৈতিক সংকট শুরু হলো যখন দেশটি করোনাভাইরাসের সংক্রমণে ভুগছে। দেশটিতে প্রতিদিন গড়ে ৮ হাজার ২০৭ জন নতুন করোনা রোগী শনাক্ত হচ্ছে।

সর্বশেষ খবর