শনিবার, ২৬ জুন, ২০২১ ০০:০০ টা

অভিযান হয় গ্রেফতার হয় বন্ধ হয় না মাদক স্পট

মাহবুব মমতাজী

চিহ্নিত মাদকের সবগুলো স্পটেই অভিযান চলছে। গ্রেফতারও হচ্ছে একের পর এক মাদক কারবারী। তবুও মাদক বিক্রি বন্ধ হয়নি। মাদকসেবীরা পরিচিত মাদক ব্যবসায়ীদের কাছ থেকে খুব সহজেই মাদক সংগ্রহ করতে পারছেন। নানা কৌশলে মাদক ব্যবসায়ীরা বাহকের মাধ্যমে মাদকসেবীর কাছে পৌঁছে দিচ্ছে। মাদক বহনে নারী ও শিশুদের বেশি ব্যবহার করা হয়। তেলের লরি, গ্যাসের সিলিন্ডার, মৌসুমি ফল ও শাড়ির ভিতরে ভরে ইয়াবা এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাচ্ছে।

রাজধানীতে মাদকের স্পটগুলোর মধ্যে কড়াইল বস্তি, মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্প, তেজগাঁও রেললাইন বস্তি এবং পল্লবীর বিভিন্ন বিহারি ক্যাম্পেও থেমে নেই মাদকের কেনাবেচা। 

ঢাকা মহানগরের থানাগুলোর অভিযানে শুধু চলতি মাসে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১ হাজার ৩০৩ জনকে গ্রেফতার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্র বলছে, কক্সবাজার ও টেকনাফ থেকে নানা কৌশলে ঢাকায় নিয়ে আসা হচ্ছে ইয়াবার চালান। বহনকারীদের শরীরে বিশেষ ডিভাইস বেঁধে দিয়ে আত্মগোপনে থেকে ওই ডিভাইসের মাধ্যমে বহনকারীর গতিবিধি পর্যবেক্ষণ করে মাদক ব্যবসায়ীরা। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়াতে এমন সব কায়দায় ইয়াবার চালান বহন করা হয়, যাতে বহনকারীর জন্য মৃত্যুঝুঁকিও থাকে। বিশেষ করে চোরাচালানে শিশুসহ বিভিন্নজনের পাকস্থলী ব্যবহার করা হয়। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-মিডিয়া) ইফতেখায়রুল ইসলাম জানান, মাদকের সমস্যা নিয়ন্ত্রণে পুলিশ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার পরও মাদক পুরোপুরি নিশ্চিহ্ন হয়নি। এটি আসলে একটি সামগ্রিক কর্মযজ্ঞের বিষয়। শুধু আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে নয়, সামাজিক প্রতিরোধও গড়ে উঠতে হবে। মাদক ব্যবসায়ীদের সমাজের শত্রু হিসেবে চিহ্নিত করে সামাজিকভাবে বয়কট করতে হবে। এর পাশাপাশি সবাইকে সচেতন করে তুলতে হবে। এর ভয়াবহতা নিয়ে ব্যাপক প্রচারণা চালাতে হবে। প্রত্যেক দায়িত্বপ্রাপ্ত জায়গা থেকে একযোগে কাজ করলে সার্বিকভাবে মাদকের নিয়ন্ত্রণ সম্ভব। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) সূত্র জানায়, নারী ও শিশুর শরীরে বা পোশাকের ভিতরে, শরীরের গোপন স্থানে, রোগী বহনকারী অ্যাম্বুলেন্স, মাছের পেটে, নারিকেলের ভিতরে, সবজির মধ্যে, গাড়ির সিটের নিচে, ইঞ্জিনের ভিতরে, লঞ্চ বা নৌকা-ট্রলারের গোপন স্থানসহ আরও নানা কৌশলে চলছে ইয়াবা ও গাঁজার পাচার।

চলতি বছরের গত ২৩ জুন রাজধানীর শ্যাওড়া এলাকায় ব্রাহ্মণবাড়িয়া থেকে আসা একটি তেলের লরিতে তল্লাশি চালায় ডিবি পুলিশ। তল্লাশির এক পর্যায়ে ট্যাংকিতে আঘাত করলে ফাঁপা আওয়াজ আসে। এতে সন্দেহ হয় ডিবি পুলিশের সদস্যদের। এরপর তারা ট্যাংকির ঢাকনা খোলেন। ভিতরে দেখা যায় সারি সারি বস্তা। সেখান থেকে জব্দ করা হয় ৫০ কেজি গাঁজা। এ সময় ঘটনাস্থল থেকে তিনজনকে গ্রেফতার করা হয়। একই দিন পৃথক আরেকটি অভিযানে যাত্রাবাড়ী এলাকায় একটি সাদা রঙের প্রাইভেটকারে তল্লাশি চালানো হয়। গাড়ির গায়ে মার্কারের কালিতে লেখা চট্টগ্রাম বন্দর থেকে রিলিজের নম্বর। রেজিস্ট্রেশন হয়নি বলে শোরুমের নম্বর ঝুলিয়ে গাড়িটি চলছিল। তল্লাশির সময় চালক দাবি করেন, গাড়িটি বন্দর থেকে রিলিজ করে গাজীপুরের শোরুমে নেওয়া হচ্ছিল। তল্লাশিকালে গাড়ির পেছনে গ্যাসের সিলিন্ডার দেখে পুলিশের সন্দেহ হয়। কারণ আমদানি করা রিকন্ডিশন্ড গাড়িতে গ্যাস সিলিন্ডার থাকে না। ভিন্ন আদলের এই সিলিন্ডারের বিষয়ে জিজ্ঞাসাবাদের মুখেই জানা যায় মাদক চোরাচালানের তথ্য। পরে সিলিন্ডার খুলে জব্দ করা হয় ২০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট।

ডিএমপি সূত্র জানায়, রাজধানীর অন্তত ২২টি মাদক স্পট নিয়ন্ত্রণ করেন ২৫ নারী মাদক ব্যবসায়ী। তাদের একেকজনের বিরুদ্ধে রয়েছে ৪ থেকে ২২টি করে মামলা। অধিকাংশই গ্রেফতারের পর জামিনে বেরিয়ে মাদক ব্যবসা অব্যাহত রাখে। এসব নারীর সবাই পুলিশের তালিকাভুক্ত। আর মাদক স্পটগুলোর মধ্যে আছে- দয়াগঞ্জের রেললাইনের আশপাশ, পল্লবীর দুয়ারীপাড়া বস্তি, ভাসানটেকের সাগরিকা বস্তি ও ভাসানটেকের ১ নম্বর বস্তি, ভাসানটেকের ধামালকোট মাঠসংলগ্ন বস্তি, মোহাম্মদপুর জেনেভা ক্যাম্প, সবুজবাগের ওহাব কলোনি, কামরাঙ্গীরচরের রসুলপুর, কমলাপুর রেলস্টেশনের আশপাশ এবং খিলক্ষেত বাজারের আশপাশ। এসব স্পট নিয়ন্ত্রণে যাদের নাম পাওয়া যায় তারা হচ্ছে- রহিমা, সুফিয়া, সালেহা বেগম, মোরশেদা, স্বপ্না, ফারহানা আক্তার ওরফে পাপিয়া, শামসুননাহার চম্পা, সুফিয়া আক্তার শোভা, তানিয়া বেগম, শাহিনুর বেগম ওরফে দিনারা ওরফে মিনারা, শাহনাজ, জমিলা খাতুন ও নাজমা বেগম।

মিরপুরে মাদকের ভয়ঙ্কর সিন্ডিকেট : রাজধানীর মিরপুর মাদকের অন্যতম আখড়া। বছরের পর বছর ধরে ভয়াবহ মাদকের বিস্তার এই এলাকায়। মিরপুরে গত ১০ বছরে মাদকের জের ধরে অন্তত ১৯টি খুনের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। গত বছরের আগস্টে সাব্বির নামের এক কিশোরকে হত্যা করা হয়। এ ঘটনায় মাদক ব্যবসায়ী লেংড়া রুবেলের বিরুদ্ধে হত্যা মামলা করে সাব্বিরের পরিবার। একই বছরের ২৩ জুলাই সিগারেট সেবনকে কেন্দ্র করে বিপ্লবের সঙ্গে মাদক ব্যবসায়ী ইমতিয়াজ ও রনির কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে ইমতিয়াজ ও রনি বিপ্লবকে এলোপাতাড়িভাবে মারধর করেন এবং ইট দিয়ে তার মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত করেন। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বিপ্লব হাওলাদার। এ ঘটনায় ২৬ জুলাই পল্লবী থানায় একটি হত্যা মামলা হয়। ২০১৪ সালের ২২ এপ্রিল মিরপুর দক্ষিণ পীরেরবাগের একটি নির্মাণাধীন ভবনের সামনে থেকে জাহাঙ্গীর আলম ও কাইয়ুম নামের দুই ব্যক্তির লাশ উদ্ধার করা হয়। তাদের এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করা হয়। ঘটনার পর হত্যা মামলার তদন্ত-সংশ্লিষ্ট মিরপুর থানা পুলিশ জানায়, মাদক-সংক্রান্ত বিরোধের জেরে তাদের হত্যা করা হয়। প্রাপ্ত তথ্যানুযায়ী, মিরপুর মডেল থানা এলাকায় আটটি, পল্লবী থানা এলাকায় ২৪টি, কাফরুল থানা এলাকায় ১০টি, শাহ আলী থানায় চারটি এবং রূপনগর, ভাসানটেক ও দারুসসালাম থানা এলাকায় রয়েছে ১০টি মাদকের স্পট। এসব এলাকায় আরও অনেক ভাসমান মাদকের স্পট রয়েছে।

সর্বশেষ খবর