শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ জুলাই, ২০২১ ২৩:৩১

এসএসসি ও এইচএসসির পরীক্ষা নিয়ে এ সপ্তাহে সিদ্ধান্ত

স্কুল খোলার জন্য আর অপেক্ষা নয় : ইউনিসেফ-ইউনেস্কো

নিজস্ব প্রতিবেদক

Google News

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ব্যাপারে চলতি সপ্তাহেই সিদ্ধান্ত জানাবে সরকার। পরীক্ষা নেওয়া হবে, নাকি মূল্যায়ন করা হবে, অথবা অটোপাস দেওয়া হবে- শিগগিরই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলন করে তা জানাবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২১ সালের ঝুলে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করার চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য একাধিক প্রস্তাব তৈরি করে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। সূত্র জানায়, এ প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে কেবল বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা নেওয়া, বিষয় ও পূর্ণমান (পরীক্ষার মোট নম্বর) কমিয়ে পরীক্ষা নেওয়া, প্রতি বিষয়ের দুই পত্র একীভূত করা। একাধিক পত্র থাকা একটি বিষয়ের ২০০ নম্বরের বদলে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া। স্বাস্থ্যবিধি নিশ্চিতে কেন্দ্রের সংখ্যা বর্তমানের তুলনায় দ্বিগুণ করে পরীক্ষা নেওয়ারও প্রস্তাবনা রয়েছে। তবে এসব ক্ষেত্রে করোনার সংক্রমণ ১০ শতাংশের নিচে নেমে এলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষা নেওয়া হবে বলে প্রস্তাবে বলা হয়।

এদিকে সবাইকে টিকা দেওয়া পর্যন্ত অপেক্ষায় না থেকে স্কুল খুলে দিয়ে শ্রেণিকক্ষে ক্লাস শুরুর আহ্‌বান জানিয়েছে জাতিসংঘের দুই সংস্থা ইউনিসেফ ও ইউনেস্কো। ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এবং ইউনেস্কোর মহাপরিচালক অড্রে অ্যাজুল যৌথ বিবৃতিতে বলেছেন, ‘আমরা নীতি নির্ধারক এবং সরকারগুলোর প্রতি অনুরোধ জানাই, একটি প্রজন্মকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে নিরাপদে স্কুল খুলে দেওয়ার বিষয়টিকে আপনারা অগ্রাধিকার দিন। বিশ্বে কভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরুর পর ১৮ মাস পেরিয়ে গেছে; লাখ লাখ শিশুর পড়ালেখা এখনো ব্যাহত হচ্ছে। এখনো ১৯টি দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ থাকায় ১৫ কোটি ৬০ লাখের বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছে। এভাবে চলতে পারে না। বন্ধের ক্ষেত্রে স্কুলগুলো সবার শেষে এবং খোলার ক্ষেত্রে সবার আগে বিবেচনায় রাখা উচিত।’

এই বিভাগের আরও খবর