শনিবার, ২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

নিবন্ধন করে টিকার অপেক্ষায় দেড় কোটি মানুষ

আজ জার্মানি থেকে আসছে ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা

জয়শ্রী ভাদুড়ী

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশে চলছে গণটিকাদান। দুই ধাপে বিশেষ ক্যাম্পেইন করে বড় একটি অংশকে টিকার আওতায় আনা হয়েছে। কিন্তু এখনো নিবন্ধন করে টিকার অপেক্ষায় আছেন ১ কোটি ৫৭ লাখ ৬২ হাজার ৭২১ জন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, টিকা পেতে জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন করেছেন ৪ কোটি ৮৪ লাখ ৪৫ হাজার ২৪৩ এবং পাসপোর্ট দিয়ে নিবন্ধন করেছেন ৬ লাখ ৪২ হাজার ৪৮৫। এ পর্যন্ত টিকা পেতে নিবন্ধন করেছেন ৪ কোটি ৯০ লাখ ৮৭ হাজার ৭২৮। এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা পেয়েছেন ৪ কোটি ৩৩ লাখ ২৫ হাজার সাতজন। নিবন্ধন করে টিকার জন্য অপেক্ষা করছেন ১ কোটি ৫৭ লাখ ৬২ হাজার ৭২১।

গত ১০ আগস্ট মগবাজার নগর স্বাস্থ্য কেন্দ্রে নির্বাচন করে টিকার নিবন্ধন করেছেন রায়হান আলী ও তার মা। গতকাল পর্যন্ত টিকা কেন্দ্র থেকে কোনো বার্তা পাননি তারা। তিনি বলেন, প্রায় দেড় মাস হয়ে গেল কিন্তু টিকার এসএমএস পাইনি আমরা। টিকা ক্যাম্পেইনে পূর্বে নিবন্ধন করা ব্যক্তিরা টিকা পেয়েছেন শুনেছি। কিন্তু আমরা ওই সময় ঢাকার বাইরে ছিলাম। এখন জানি না কতদিন টিকা পেতে অপেক্ষা করতে হবে।’ কুয়েত মৈত্রী হাসপাতালে গত ২৫ জুলাই নিবন্ধন করেছেন উত্তরখান এলাকার শাহরিয়ার আলী। তিনি বলেন, গতকাল পর্যন্ত টিকার কোনো খবর মেলেনি। এসএমএস না থাকায় হাসপাতালে টিকা নিতে গিয়ে ফিরে এসেছি। দেশে এতো টিকা আসছে শুনি কিন্তু আমি টিকার এসএমএস পাই না।’ গত ২৬ সেপ্টেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘এখন পর্যন্ত সাড়ে ৫ কোটি ডোজ টিকা হাতে পাওয়া গেছে। এর মধ্যে দেওয়া হয়েছে ৪ কোটি ডোজ। হাতে রয়েছে দেড় কোটি ডোজ টিকা। এর মধ্যে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে নেওয়া দুই দিনের বিশেষ কর্মসূচিতে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ৭৮ লাখ ১১ হাজার ২১৬ জনকে। নিয়মিত কর্মসূচির আওতায় দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২ লাখ ৮২ হাজার ২০ জনকে। গত বৃহস্পতিবার টিকা দেওয়া হয়েছে ৬ লাখ ৩২ হাজার ৮৯৭ জনকে। টিকাদান শেষে মজুত আছে ৬২ লাখ ৭৩ হাজার ৮৬৭ ডোজ টিকা। গত ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স সুবিধার আওতায় এসেছে ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা। সে হিসাবে সব মিলিয়ে সরকারের হাতে আছে প্রায় ৮৭ লাখ ৭৩ হাজার ৮৬৭ ডোজ টিকা।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘আমাদের টিকার কোনো ঘাটতি হবে না। ডিসেম্বরের মধ্যে নিজেদের কেনা এবং কোভ্যাক্স সহায়তা মিলে যথেষ্ট পরিমাণ টিকা পাব। দেশে টিকা উৎপাদনের বিষয়টি চলমান আছে। বেসরকারি প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মা এ নিয়ে চীনের সঙ্গে কাজ করছে। আমি যতটুকু জানি, তাদের কাজকর্ম চলমান। তারা যেভাবে প্রতিশ্রুতি দিয়েছে, আশা করি তারা সেভাবেই বাস্তবায়ন করবে।’ স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান জানিয়েছেন, আজ জার্মানি থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সাত লাখ ৯০ হাজার ডোজ টিকা দেশে আসবে। কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে বিকালে এ টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর