শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
শিক্ষাপ্রতিষ্ঠান কতটা নিরাপদ

অনলাইনে পাঠদান কার্যক্রম বন্ধ করা যাবে না

------ ড. মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে পাঠদান কার্যক্রম বন্ধ করা যাবে না

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয় খোলার প্রয়োজনীয়তা আছে। তবে অনলাইনে পাঠদান কার্যক্রম বন্ধ করা যাবে না। কারণ ভার্চুয়াল মাধ্যমে ক্লাস নেওয়ার যে প্রক্রিয়া চালু হয়েছে তাতে শিক্ষার্থীরাও অভ্যস্ত  হয়েছে। অনলাইন এডুকেশন বহাল রেখে স্বাস্থ্যবিধি মেনে কিছু কিছু ক্লাস সশরীরে হওয়া দরকার। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, সশরীরে ক্লাস শুরুর পর একই দিনে সব শিক্ষার্থী ক্লাসে আসুক তা চাই না। কিছু ক্লাস অনলাইনে হবে, কিছু সশরীরে হবে। আর পাবলিক পরীক্ষাগুলো সশরীরে হতে হবে। ল্যাবগুলোর কার্যক্রম অবশ্যই সশরীরে হতে হবে। শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তাদের স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নিশ্চিত করতে হবে। মাস্ক পরাকে অগ্রাধিকার দিতে হবে। সংক্রমণের হার কমলেই স্বাস্থ্যবিধি মানব না তা যেন না হয়। সবার জীবনাচারের মধ্যে স্বাস্থ্যবিধির বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে।

ড. মশিউর রহমান বলেন, বর্তমানে করোনার সংক্রমণ কমে এসেছে। আশা করছি খুব শিগগিরই বিশ্ববিদ্যালয় খুলে দিয়ে স্বল্পপরিসরে সশরীরে পাঠদান কার্যক্রম সম্পন্ন করা যাবে। প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের অনলাইনের পাশাপাশি সপ্তাহের একটি নির্দিষ্ট সময়ে ক্লাস করানোর একটা ব্যবস্থা থাকবে। অন্য কিছু বর্ষের ক্লাসও সশরীরে নেওয়ার পরিকল্পনা আছে।

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীর জন্য প্রতিটি বিষয়ের মোট সাড়ে ৭ হাজার লেকচার ইউটিউবে আপলোড করা হয়েছে। সারা দেশের শিক্ষার্থীরা এর সুবিধা পাচ্ছে।

সর্বশেষ খবর