রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

চৌমুহনীতে ১৪৪ ধারা, লাশ উদ্ধার

কুমিল্লায় ৪০ আসামি কারাগারে, চাঁদপুরে তিন মামলায় ২ হাজার আসামি চট্টগ্রামে আধাবেলা হরতাল পালিত, বিভিন্ন সংগঠনের নিন্দা ও মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

চৌমুহনীতে ১৪৪ ধারা, লাশ উদ্ধার

নোয়াখালীতে গতকাল প্রতিবাদ বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারে গতকাল সকাল-সন্ধ্যা ১৪৪ ধারা জারি করেছিল স্থানীয় প্রশাসন। সকালে ১৪৪ ধারার মধ্যেই স্থানীয় ইসকন মন্দিরের পুকুরে ভাসমান অবস্থায় প্রান্ত সাহা (২০) নামের একজনের লাশ উদ্ধার হয়। পরে লাশ নিয়ে নোয়াখালী-ফেনী আঞ্চলিক মহাসড়কে অবস্থান করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে সনাতন ধর্মাবলম্বীরা। অন্যদিকে, প্রতিমা ভাঙচুর ও লুটপাটের প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন হয়েছে। প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে দেশের বিভিন্ন স্তরের মানুষ ও সংগঠন। অপকর্মে জড়িতদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে প্রশাসন। চাঁদপুরের হাজীগঞ্জে তিন মামলায় ২ হাজার জনকে আসামি করা হয়েছে। কুমিল্লায় ৪০ আসামিকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে।

নোয়াখালী প্রতিনিধি জানান, কুমিল্লার পূজামন্ডপে পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে উ™ভূত পরিস্থিতিতে নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনী বাজারে শনিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়। সকাল থেকে বাজারের অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বাড়তি র‌্যাব, বিজিবি, আমর্ড পুলিশসহ বিপুলসংখ্যক অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। শুক্রবারের মন্দির ও মন্ডপে হামলা-ভাঙচুর, অগ্নিসংযোগ, বাজারের ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুরের ঘটনায় গতকাল পর্যন্ত বেগমগঞ্জে ৪৮ জনকে আটক করেছে স্থানীয় পুলিশ। বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সামছুননাহার জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত। গতকাল সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। তিনি সনাতন ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে কথা বলে এ ঘটনার সুুষ্ঠু তদন্ত করে জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস প্রদান করেন। এ ছাড়া নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলায় সাম্প্রদায়িক বিশৃঙ্খলার ঘটনাস্থল পরিদর্শন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রতিনিধি দল। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির নেতৃত্বে এ প্রতিনিধি দলে ছিলেন কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা প্রমুখ। নোয়াখালী পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কিশোর চন্দ্র শীল জানান, সম্প্রীতি বজায় রাখতে বেগমগঞ্জ উপজেলা পরিষদ ভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রতিনিধি দল, ডিআইজি, জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সনাতন ধর্মাবলম্বী নেতৃবৃন্দের আলোচনা সভা হয়েছে।  ফেনীতে সংঘর্ষ : ফেনী প্রতিনিধি জানান, গতকাল ফেনীতে বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত থেমে থেমে সংঘর্ষের খবর পাওয়া গেছে। স্থানীয় বড় মসজিদ ও কালী এলাকায় ককটেল ও ইট-পাথর নিক্ষেপে ফেনী মডেল থানার অফিসার ইনচার্জ নিজাম উদ্দিনসহ প্রায় ২০ জন আহত হয়েছেন। বিকাল থেকে শহরের ট্রাঙ্ক রোডের এই অংশে যানচলাচল ও দোকানপাট বন্ধ ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য ঘটনাস্থলে উপস্থিত হন।

কুমিল্লায় পাঁচ মামলায় ৪০ আসামি কারাগারে : কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লায় কোরআন অবমাননা ও প্রতিমা ভাঙচুরের ঘটনায় পাঁচ মামলায় ৪০ আসামিকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারুল আজিম বলেন, পুলিশ বাদী হয়ে মোট চারটি মামলা দায়ের করে। অপর মামলা করেন র‌্যাবের ডিআইজি। পাঁচটি মামলার মধ্যে একটি ধর্মীয় অনুভূতিতে আঘাত, দুটি ডিজিটাল নিরাপত্তা আইন ও বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলা করা হয়। পুলিশের ডিজিটাল নিরাপত্তা আইনে ফয়েজ আহমেদ নামের একজনকে গ্রেফতার দেখানো হয়। ঘটনার দিন ফয়েজ তার মোবাইল দিয়ে ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ার করে। যা মুহূর্তে ভাইরাল হয়। তাকে বৃহস্পতিবার কারাগারে প্রেরণ করা হয়। বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলার একটিতে ১৭ জন ও আরেকটি মামলায় ২১ জনকে গ্রেফতার দেখানো হয়। এদিকে বৃহস্পতিবার র‌্যাব-১১ এর অভিযানে এক যুবককে গ্রেফতার হয়। গ্রেফতার যুবকের নাম গোলাম মাওলা, বাড়ি বুড়িচং উপজেলায়। র‌্যাব জানায়, গোলাম মাওলা গত বুধবার দিনভর ঘটনাস্থলের বিভিন্ন ছবি একসঙ্গে করে এডিট করে। পরে সেগুলো ফেসবুকে শেয়ার করে। গ্রেফতারের পর শুক্রবার রাতে তাকে কোতোয়ালি থানায় হস্তান্তর করা হয়। পরে গোলাম মাওলাকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়। কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ জানান, পুলিশের বেশ কয়েকটি ইউনিট একযোগে কাজ করছে। অভিযান চলছে। আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছি। ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করা হবে। কুমিল্লা জেলা প্রশাসক মো. কামরুল হাসান বলেন, বুধবারের ঘটনা তদন্তে তিন সদস্যবিশিষ্ট তদন্ত টিম গঠন করা হয়েছে। তারা আগামী সোমবার তদন্ত প্রতিবেদন দেবেন।

চাঁদপুরের হাজীগঞ্জে তিন মামলায় হাজার আসামি : চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় বুধবার রাতে পুলিশ-জনতা সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ২ হাজার জনকে আসামি করা হয়েছে। সাতজনকে গ্রেফতার করা হয়েছে। হাজীগঞ্জ থানায় হামলা ও পুলিশ আহতের ঘটনায় দুটি মামলা দায়ের করেছে পুলিশ। এই দুই মামলার বাদী এসআই ইউনুছ মিয়া ও এএসআই আসমা বেগম। এ ছাড়া রাজারগাঁও ইউনিয়নের মুকন্দসার গ্রামে হামলার ঘটনায় একটি মামলা হয়েছে। মামলার বাদী মন্দির কমিটির সেক্রেটারি তপন চন্দ্র সাহা। অজ্ঞাত ৩০০-৪০০ জনের নামে মামলা হয়েছে। গতকাল অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ সার্কেল) মো. সোহেল মাহমুদ জানান, হাজীগঞ্জ উপজেলায় ২৮টি পুজামন্ডপের মধ্যে কমবেশি ১৪টি ক্ষতিগ্রস্ত হয়েছে। পুলিশ বাদী হয়ে দুটি ও মন্দির কর্তৃপক্ষ একটি মামলা করেছে। এ পর্যন্ত সাতজনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। চাঁদপুরের হাজীগঞ্জে জনতা-পুলিশ সংঘর্ষে চারজন নিহতের ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। হাজীগঞ্জ থানার ওসি হারুনুর রশিদ জানান, বিভিন্ন সিসিটিভি ফুটেজ দেখে আসামিদের শনাক্ত করা হচ্ছে।

চট্টগ্রামে পুলিশের মামলায় আসামি ৬০০, চিহ্নিত ৮৩, আধাবেলা হরতাল পালিত : নগরীর জেএম সেন হলে হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে প্রায় ৬০০ জনের বিরুদ্ধে মামলা করেছে। যাতে ৮৩ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা ৫০০ জনকে আসামি করা হয়। শনিবার নগরীর কোতোয়ালি থানার উপ-পরিদর্শক আকাশ মাহমুদ ফরিদ বাদী হয়ে মামলাটি করেন। কোতোয়ালি থানার ওসি নেজাম উদ্দিন বলেন, জেএম সেন হলে হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে। যাতে গ্রেফতার হওয়া ৮৩ জনকে আসামি করা হয়। এ ছাড়াও অজ্ঞাত ৫০০ জনকে আসামি করা হয়েছে। তাদের চিহ্নিত করতে অভিযান অব্যাহত রয়েছে।  অন্যদিকে, পূজামন্ডপে হামলা প্রচেষ্টার প্রতিবাদে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ চট্টগ্রামে আধাবেলা হরতাল পালন করেছে। হরতালের সমর্থনে সনাতন ধর্মাবলম্বী তরুণ যুবক ও পেশাজীবীরা সড়কে অবস্থান নেয় কিছু এলাকায়। এ সময় জেএম সেন হল, আন্দরকিল্লা, লালদীঘির পাড়, কে সি দে রোড, চেরাগী পাহাড় মোড়, দেওয়ানবাজার, জামালখান এলাকায় যানবাহন চলাচল ছিল অন্যদিনের তুলনায় কম। এ ছাড়া নগরীর সব জায়গায় যানচলাচল ছিল স্বাভাবিক। সিএমপির মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার আরাফাতুল ইসলাম বলেন, হরতালে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নগরজুড়ে যানচলাচল ছিল স্বাভাবিক। সকাল থেকে পুলিশ সদস্যরা ছিল মাঠে।

মুন্সীগঞ্জে কালীমন্দিরে প্রতিমা ভাঙচুর : মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জের সিরাজদিখানে কালীমন্দিরে ছয়টি প্রতিমার মাথা ভেঙে ফেলেছে দুর্বৃত্তরা। শুক্রবার গভীর রাতে উপজেলার রশুনিয়া ইউনিয়নের দানিয়াপাড়া শ্মশানঘাট কালীমন্দিরে এ ঘটনা ঘটে। মন্দিরে থাকা কালী, শিব, দুটি জুগি ও দুটি জয়া-বিজয়া প্রতিমার মাথা ভেঙে মন্দিরের বাইরে ফেলে দেয়। তিনটির মাথার অংশ পাওয়া যায়, বাকিগুলো পাওয়া যায়নি। মন্দিরের সেবায়েত সুদর্শন নায়েব জানান, ভোর সাড়ে ৬টায় তিনি মন্দিরে এসে দেখেন প্রতিমা ভাঙা। সঙ্গে সঙ্গে তিনি কমিটির লোকজনকে খবর দেন। জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সুবীর চক্রবর্তী জানান, আমরা এ মন্দিরে রাত ৩টা, কেউ সাড়ে ৩টা পর্যন্ত ছিলাম। এরপর রাতের অন্ধকারে পরিকল্পিতভাবে কেউ ভাঙচুর করে। গতকাল সকাল ১০টার দিকে জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল ও পুলিশ সুপার আবদুল মোমেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা জানান, প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ঘটনায় হিন্দু ধর্মাবলম্বীসহ এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছে।

করিমগঞ্জে গ্রেফতার চার : কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের করিমগঞ্জে কালীমন্দিরে হামলার ঘটনায় পুলিশ চারজনকে গ্রেফতার করেছে। তারা হলেন- নানশ্রী গ্রামের সাইদুর রহমানের ছেলে মামুনুর রশিদ (২২), পাড়াকুল গ্রামের কুতুবউদ্দিনের ছেলে রিফাত (১৭), একই গ্রামের সেকান্দর আলী চান্দুর ছেলে পল্লী চিকিৎসক কফিল উদ্দিন (৫০) ও জয়কা গ্রামের মাহবুবের ছেলে দেলোয়ার (১০)। করিমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামছুল আলম সিদ্দিকী জানান, ভিডিও ফুটেজ দেখে তাদের গ্রেফতার করা হয়। এর আগে, শুক্রবার বিকালে করিমগঞ্জ উপজেলার গুণধর ইউনিয়নের কদিম মাইজহাটি এলাকায় কালীমন্দিরে হামলা ও প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে।

ঝিনাইদহে প্রতিবাদী মানববন্ধন : ঝিনাইদহ প্রতিনিধি জানান, দেশের বিভিন্ন স্থানে মন্দিরে হামলা-ভাঙচুর ও সাম্প্রদায়িক উসকানির প্রতিবাদে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল সকালে শহরের পায়রা চত্বরে এ কর্মসূচির আয়োজন করে জেলা বাম গণতান্ত্রিক জোট। মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে মন্দির ভাঙচুর করে যারা ধর্মের নামে বিশৃঙ্খলা করছে তাদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। সেই সঙ্গে এর উসকানিদাতা ও ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে।

বাগেরহাটে জাতীয় হিন্দু মহাজোটের মানববন্ধন : সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজায় বিভিন্ন স্থানে প্রতিমা ভাঙচুর, বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর লুটপাট ও আগুন দেওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে জাতীয় হিন্দু মহাজোট। শনিবার দুপুরে বাগেরহাট প্রেস ক্লাবের সামনে জেলা হিন্দু মহাজোট এই মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধনে বক্তব্য দেন বাগেরহাট জেলা জাতীয় হিন্দু মহাজোটের সভাপতি রবীন্দ্রনাথ দেবনাথ, সাধারণ সম্পাদক জুড়ান চন্দ্র মন্ডল, জেলা জাতীয় হিন্দু ছাত্র মহাজোটের যুগ্ম সাধারণ সম্পাদক নয়ন পাল নিলয়, সাংগঠনিক সম্পাদক অন্তর ঘরামী, জেলা জাতীয় হিন্দু যুব মহাজোটের সভাপতি মনোরঞ্জন হালদার, কোষাধ্যক্ষ বাপন মজুমদার প্রমুখ।

চৌমুহনীতে হামলার ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত চাই- বরকতউল্লাহ বুলু : চৌমুহনীর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী বরকতউল্লাহ বুলু। সাবেক মন্ত্রী বরকতউল্লাহ বুলু বলেন, প্রশাসনের উচিত ভিডিও ফুটেজ দেখে দোষীদের খুঁজে বের করা। এ ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবিও করছি। বিএনপি একটি অসাম্প্রদায়িক দল। আমরা সবসময় সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাস করি। বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, ’৯১ সালে আমরা যখন রাষ্ট্রীয় ক্ষমতায় আসি তখন আমি নোয়াখালীতে সংসদ সদস্য ছিলাম। সেই সময় ভারতে বাবরি মসজিদ ভাঙার পর নোয়াখালীর বেগমগঞ্জের ২৬টি ইউনিয়নে গান্ধী ও রামঠাকুর আশ্রমসহ হিন্দুদের সব মন্দির আমরা পাহারা দিয়েছি। বিডিআর, পুলিশসহ আমাদের নেতা-কর্মীরা আতঙ্কিত হিন্দু পরিবারের পাশে দাঁড়িয়েছে। সবাইকে আশ্বস্ত করেছি, বেগমগঞ্জে কিছু হবে না। বিএনপির এই নেতা বলেন, শুক্রবার বেগমগঞ্জের চৌমুহনীতে ন্যক্কারজনক এ ঘটনা কে বা কারা ঘটিয়েছে। কার উসকানিতে এ ঘটনা ঘটিয়েছে, তা খুঁজে বের করতে হবে। আমি সেখানকার হিন্দু সম্প্রদায়ের ইসকনের নেতাদের সঙ্গে কথা বলেছি। পুরোহিতের সঙ্গে কথা বলেছি। বিএনপি নেতারাও ওই এলাকা পরিদর্শন করেছেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে দেখতে পেলাম বিএনপি, ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের গ্রেফতার করা হচ্ছে। অবিলম্বে এটা বন্ধ করতে হবে। আটক হওয়া বিএনপি নেতা-কর্মীদের ছেড়ে দিতে হবে।

সর্বশেষ খবর