বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
নির্বাচন কমিশন গঠন বিল

সংশোধনীসহ রিপোর্ট দিল সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

দুটি সংশোধনীসহ নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত ‘প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইন-২০২২ বিলের প্রতিবেদন সংসদে পেশ করেছে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের গতকালের বৈঠকে বিলের প্রতিবেদন পেশ করেন কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার। প্রতিবেদনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার নিয়োগের যোগ্যতা সংক্রান্ত ৫ (গ) ধারা এবং অযোগ্যতার ক্ষেত্রে ৬ (ঘ) ধারায় পরিবর্তনের সুপারিশ করা হয়েছে।

সংসদীয় কমিটি বিলের সিইসি ও কমিশনারদের যোগ্যতা সংক্রান্ত ৫ (গ) ধারায় সরকারি, বিচার বিভাগীয়, আধা-সরকারি বা বেসরকারি পদের পর ‘স্বায়ত্তশাসিত ও অন্যান্য পেশা’ বাক্যযুক্ত করার সুপারিশ করেছে। এ ছাড়া সিইসি ও কমিশনার নিয়োগে অযোগ্যতার ক্ষেত্রে ৬ (ঘ) ধারা সংশোধন করে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে ‘দুই বছরের’ কারাদে র শর্তটি উঠিয়ে ‘যে কোনো মেয়াদে’ কারাদন্ডের সাজা ভোগ করলেই অযোগ্য বিবেচনার সুপারিশ করেছে কমিটি। এর আগে ২৩ জানুয়ারি বিলটি সংসদে উত্থাপিত হয়। সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বিলটি আনা হয়েছে। বিলে বলা হয়েছে, রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের শূন্যপদে নিয়োগদানের জন্য এ আইনে বর্ণিত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম সুপারিশ করার উদ্দেশ্যে ছয় সদস্যের সমন্বয়ে একটি অনুসন্ধান কমিটি গঠন করবেন। যার সভাপতি হবেন প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের একজন বিচারক। এ ছাড়া কমিটিতে প্রধান বিচারপতি মনোনীত হাই কোর্ট বিভাগের একজন বিচারক, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান এবং রাষ্ট্রপতি মনোনীত দুজন বিশিষ্ট নাগরিক। সার্চ কমিটি সিইসি এবং নির্বাচন কমিশনার পদে যোগ্যদের অনুসন্ধানের জন্য রাজনৈতিক দল এবং পেশাজীবী সংগঠনের কাছ থেকে নাম আহ্বান করতে পারবে। কমিটি গঠনের ১০ কার্যদিবসের মধ্যে সিইসি ও কমিশনারদের প্রতি পদের জন্য দুজন করে ব্যক্তির নাম সুপারিশ করবে।প্রস্তাবিত আইনে ‘প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইন-২০২২’-এর মাধ্যমে এর আগে গঠিত সব সার্চ কমিটি ও নির্বাচন কমিশনের বৈধতাও দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর