বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২ ০০:০০ টা
বাইডেনের হুঁশিয়ারি

চড়া মূল্য দিতে হবে পুতিনকে

প্রতিদিন ডেস্ক

চড়া মূল্য দিতে হবে পুতিনকে

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘সামনে যা আসছে তা পুতিনের ধারণায়ও নেই। আগ্রাসনের কারণে পুতিনকে দীর্ঘমেয়াদে চড়া মূল্য দিতে হবে। স্বৈরশাসকের পতন হবেই।’ সূত্র : রয়টার্স, বিবিসি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (১ মার্চ) রাতে কংগ্রেসে বার্ষিক স্টেট অব দি ইউনিয়ন ভাষণে পুতিনের উদ্দেশে বাইডেন আরও বলেন, ‘যুদ্ধ ক্ষেত্রে তিনি (পুতিন) হয়তো সফলতা পেতে পারেন কিন্তু দীর্ঘমেয়াদে তাঁকে উচ্চমূল্য দেওয়া অব্যাহত রাখতে হবে। পশ্চিমা বিশ্ব কীভাবে পাল্টা আঘাত হানবে, সে ব্যাপারে ভুল হিসাব করেছেন ভøাদিমির পুতিন।’ জো বাইডেন তাঁর ভাষণে ইউক্রেনে হামলার জন্য রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকেই পুরোপুরি দায়ী করেন। তিনি বলেন, ‘বিনা প্ররোচনায় এবং পূর্বপরিকল্পিতভাবে এ হামলা চালিয়েছেন পুতিন।’ এ সময় তিনি যুক্তরাষ্ট্রের আকাশসীমা ব্যবহারে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়টিও নিশ্চিত করেন। বাইডেন জোর দিয়ে বলেন, ‘ইউক্রেনের পাশে যুক্তরাষ্ট্র ও ন্যাটো রয়েছে।’ জো বাইডেন কংগ্রেস সদস্যদের উদ্দেশে বলেন, ‘ইউক্রেনে পুতিনের যুদ্ধ রীতিমতো পূর্বপরিকল্পিত। কোনো ধরনের প্ররোচনা ছাড়া তিনি হামলা চালিয়েছেন। তিনি কূটনৈতিক প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছেন। ভেবেছেন পশ্চিমা বিশ্ব এবং ন্যাটো এর জবাব দেবে না এবং তিনি ভেবেছেন তিনি আমাদের মধ্যে বিভক্তি সৃষ্টি করবেন। কিন্তু তিনি ভুল ভেবেছেন। আমরা প্রস্তুত আছি।’ বাইডেন রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনীয়দের সাহসিকতার প্রশংসা করেন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও নাগরিকদের সাহস, ঝুঁকি নেওয়ার ক্ষমতা ‘বিশ্বের জন্য অনুপ্রেরণা’র বলেও উল্লেখ করেন। তাঁর ভাষণের সময় কংগ্রেসে অতিথিদের আসনে বসা ছিলেন যুক্তরাষ্ট্রে ইউক্রেনের রাষ্ট্রদূত ওকসানা মারকারোভা। এক পর্যায়ে কংগ্রেস সদস্যরা সবাই উঠে দাঁড়িয়ে তাঁকে সম্মান জানান। এদিকে বাইডেন যখন বক্তৃতা দিচ্ছিলেন তখন মুহুর্মুহু করতালিতে ফেটে পড়ছিল ক্যাপিটল হিল। খবরে বলা হয়, এ বছর তাঁর ভাষণের বেশির ভাগ অংশ জুড়েই ছিল ইউক্রেনে রাশিয়ার হামলা, যা বাইডেনের জন্য এ মুহূর্তে সবচেয়ে বড় কূটনৈতিক সংকট। তাঁর বক্তৃতার কয়েক ঘণ্টা আগে বাইডেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও কথা বলেছেন। ইউক্রেনে রাশিয়ান হামলার ছয় দিনের মাথায় এসে যুক্তরাষ্ট্র কীভাবে সাহায্য করতে পারে সে ব্যাপারে আলাপ করেছেন তিনি।

এদিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে- নিষেধাজ্ঞার কাছে নতি স্বীকার করবে না রাশিয়া। পশ্চিমা নিষেধাজ্ঞা কখনই রাশিয়াকে ইউক্রেনের বিষয়ে তাদের অবস্থান থেকে টলাতে পারবে না। মন্ত্রণালয় থেকে আরও বলা হয়- ‘পশ্চিমারা আমাদের অবস্থান বদলাতে বাধ্য করার প্রহর গুনছে। তবে তাদের এ ধারণা প্রশ্নাতীত।’

সর্বশেষ খবর