মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা

খ ইউনিটে ৯০ শতাংশই ফেল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ফলাফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ বছর ৫৬ হাজার ৯৭২ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিলেও উত্তীর্ণ হয়েছে ৫ হাজার ৬২২ জন শিক্ষার্থী। পাসের হার ৯.৮৭ শতাংশ। গত বছর ৪১ হাজার ৫২৪ জন অংশ নিয়ে পাস করেছিল ৭ হাজার ১২ জন শিক্ষার্থী। পাসের হার ছিল ১৬.৮৯ শতাংশ। এ হিসেবে পাসের হার কমেছে ৭.০২ শতাংশ। এ বছর খ ইউনিটের আসন সংখ্যাও কমানো হয়েছে। গত বছর ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে পরীক্ষা হলেও এ বছর হয়েছে ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে। এর আগে গত ৪ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় শহরে একযোগে এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শীর্ষ স্থানে আছে যারা : ভর্তি পরীক্ষায় এ বছর প্রথম হয়েছেন সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী নাহলুল কবির নুয়েল। দ্বিতীয় হয়েছেন তাবিয়া তাসনীম। তিনি বরিশাল সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী। তৃতীয় হয়েছেন সাবরিন আক্তার কেয়া। তিনি সরকারি নাজিমুদ্দিন কলেজের শিক্ষার্থী। একই নম্বর পেলেও নীতিমালার আলোকে তিনি তৃতীয় হয়েছেন। পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে লগইন করে ফল জানতে পারবেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর লাগবে। আবেদনকারীরা যে কোনো মোবাইল অপারেটর থেকে DU KHA রোল নম্বর টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফিরতি এসএমএসে ফল জানতে পারবেন।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৪ জুলাই বিকাল ৩টা থেকে ২১ জুলাই বিকাল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে নিজ প্রোফাইলে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে এবং তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে। ফলাফল পুনঃনিরীক্ষণ করতে চাইলে তা নিরীক্ষার জন্য ফি দিয়ে ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত কলা অনুষদের ডিন কার্যালয়ে জমা দিতে হবে। মেধাক্রমে এগিয়ে থাকা উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ১৭ বিভাগ, আইন অনুষদের একটি, সামাজিক বিজ্ঞান অনুষদের ১৬ বিভাগ এবং চারটি ইনস্টিটিউট তথা শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, আধুনিক ভাষা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধীনে ভর্তির সুযোগ পাবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর