বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২ ০০:০০ টা
শেখ হাসিনার ভারত সফর

নিরবচ্ছিন্ন বিদ্যুতের অঙ্গীকার করবেন মোদি

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

বাংলাদেশকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য ভারত দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছে। সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময়ে এ বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত হবে। শেখ হাসিনা নয়াদিল্লি আসছেন ৫ সেপ্টেম্বর। পরদিন হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক। বাংলাদেশ নেত্রী ৭ সেপ্টেম্বর শিল্পপতিদের এক সম্মেলনে উপস্থিত থাকবেন। ঢাকা ফিরে যাওয়ার আগে শেখ হাসিনা আজমির শরিফে হজরত খাজা মঈনুদ্দিন চিশতির মাজার জিয়ারত করতে পারেন।

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডায় আদানি শিল্প গোষ্ঠী ১৬০০ মেগাওয়াটের তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। সিদ্ধান্ত হয়েছে এই কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ কেবলমাত্র বাংলাদেশকে সরবরাহ করা হবে। এর জন্য ঝাড়খণ্ড থেকে পশ্চিমবঙ্গের ফারাক্কা হয়ে বগুড়া পর্যন্ত বিদ্যুৎ সঞ্চালন লাইন বসানোর কাজ চলছে। গোড্ডা বিদ্যুৎ কেন্দ্রের কাজ প্রায় শেষের দিকে। ভারতের বিদ্যুৎ মন্ত্রণালয় অক্টোবর থেকে এই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন শুরুর নির্দেশ দিয়েছে। চলতি বছরের মধ্যেই বাংলাদেশকে বিদ্যুৎ সরবরাহ করা যাবে। এ ছাড়া নেপাল ও ভুটান থেকে বাংলাদেশে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার পরিকল্পনাও চূড়ান্ত হতে পারে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে ভারত সরকারকে এক চিঠিতে অবিলম্বে যৌথ নদী কমিশনের মন্ত্রী পর্যায়ের বৈঠক বসানোর দাবি জানিয়েছে। ঢাকা চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের আগে এই বৈঠক হোক। মন্ত্রী পর্যায়ের সর্বশেষ বৈঠক হয়েছিল দিল্লিতে ২০১০ সালে। তারপর ২০২১ সালে দুই দেশের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের বৈঠক হয়। প্রধানমন্ত্রী মোদি যখন মার্চ মাসে ঢাকা যান তখন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সহমত হয়েছিলেন যে, সচিব পর্যায়ের বৈঠকের ফল ইতিবাচক।

ভারত জানে যে, বাংলাদেশ এবারও তিস্তা পানি চুক্তি সম্পাদনের জন্য দাবি জানাবে। একই সঙ্গে ভারত সরকারও ফেনী নদীর পানি বণ্টনের চুক্তি সম্পাদন করার আরজি জানাবে। ফেনী নদী থেকে ত্রিপুরার জন্য পানীয় জল সরবরাহের জন্য নদী থেকে পানি উত্তোলনের বিষয়ে এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দেন। তবে চুক্তিটি সম্পাদিত হয়নি। এ ছাড়া গোমতী, মুহুরী, মনু, খোয়াই ও দুধকুমার নদীর পানি বণ্টন চুক্তি স্বাক্ষরের অপেক্ষায়। এ ছাড়া ২০২৬ সালে গঙ্গা পানি চুক্তি নবায়নের সময়। তাই যৌথ নদী কমিশনের বৈঠক অত্যন্ত জরুরি বলেই বাংলাদেশ বিশেষ চিঠি দিয়েছে ভারতকে।

সর্বশেষ খবর