২৭ জুন, ২০২২ ১২:৫৮

কিছু আরব দেশের সঙ্গে সম্পর্ক ইসরায়েলকে নিরাপত্তা দেবে না, রায়িসির হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

কিছু আরব দেশের সঙ্গে সম্পর্ক ইসরায়েলকে নিরাপত্তা দেবে না, রায়িসির হুঁশিয়ারি

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজিমি (বামে) ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি। ছবি: সংগৃহীত

কিছু আরব দেশের সঙ্গে সম্পর্ক স্থাপন ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত করবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি।

তিনি বলেছেন, কয়েকটি আরব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে ইসরায়েল নিজের জন্য নিরাপত্তা বলয় তৈরি করতে পারবে না। 

রবিবার তেহরান সফররত ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজিমির সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

বিগত কয়েক বছর ধরে কিছু আরব দেশের সঙ্গে সম্পর্ক স্থাপনের ইসরায়েলি প্রচেষ্টার প্রতি ইঙ্গিত করে রায়িসি বলেন, “আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনের ইসরায়েলি প্রচেষ্টা কোনও অবস্থায় এই অবৈধ রাষ্ট্রের জন্য নিরাপত্তা বয়ে আনবে না।”

২০২০ সালের আগস্ট মাসে আমেরিকার মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সক্ষম হয় ইসরায়েল। এরপর সুদান এবং মরক্কো তেল আবিবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। এরপর সম্প্রতি নিজের নিরাপত্তা শক্তিশালী করার জন্য আমেরিকার নেতৃত্বে আরব দেশগুলোর সঙ্গে ইরানবিরোধী সামরিক জোট গঠনের প্রস্তাব দিয়েছে তেল আবিব।

ইরাকি প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট আরও বলেন, “আমরা বিশ্বাস করি এ অঞ্চলের দেশগুলো নিজেরাই আঞ্চলিক সব সমস্যার সমাধান করতে সক্ষম। কিন্তু এখানে বিদেশিদের উপস্থিতি সমস্যার কোনও সমাধান করবে না বরং সমস্যার জটিলতা বাড়াবে।”

ইরান ও ইরাক নিজেদের মধ্যকার সম্পর্ক ও সহযোগিতাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে সম্মত হয়েছে বলেও জানান প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি। যৌথ সংবাদ সম্মেলনে ইরাকের প্রধানমন্ত্রী কাজিমি ইরানের সঙ্গে সকল ক্ষেত্রে সহযেগিতা শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। সূত্র: প্রেসটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর