২৭ জুন, ২০২২ ১৬:৫০

সৌদি আরব সরাসরি আরও দ্বিপাক্ষিক আলোচনা চায়, দাবি ইরানের

অনলাইন ডেস্ক

সৌদি আরব সরাসরি আরও দ্বিপাক্ষিক আলোচনা চায়, দাবি ইরানের

ইরানের প্রধানমন্ত্রী ইব্রাহিম রাইসি

সৌদি আরব ইরানের সঙ্গে সরাসরি আরও দ্বিপাক্ষিক আলোচনায় আগ্রহ দেখিয়েছে। সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এমন দাবি করেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাদিমি সৌদি আরব সফর শেষে রবিবার তেহরান সফর করেন। এরপর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি আরব নিয়ে এই তথ্য জানাল। মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী আঞ্চলিক শক্তি রিয়াদ ও তেহরানের মধ্যে আলোচনায় ইরাক মধ্যস্থতা করছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, কূটনীতিক পর্যায়ে সৌদি আরব ইরাকে তাদের সঙ্গে সমঝোতা আলোচনায় বসতে প্রস্তুত। তবে কবে নাগাদ এই আলোচনা হতে পারে তার সম্ভাব্য তারিখ জানাননি তিনি।

সৌদি আরব ও ইরানের মধ্যে সর্বশেষ সরাসরি আলোচনা হয়েছিল ২০২১ সালের এপ্রিলে। পঞ্চম ধাপের ওই আলোচনা শেষে ইরান আলোচনা ‘ফলপ্রসূ’ বলে জানিয়েছিল।

খতিবজাদেহ জানান, এখন পর্যন্ত সৌদি আরবের সঙ্গে তারা শুধুমাত্র ইরানের হজযাত্রীদের আবাসনের ব্যবস্থার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন।

সৌদি আরবের নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ করছে। এই যুদ্ধে ইরান হুতিদের সহায়তা দিচ্ছে বলে অভিযোগ রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর