শিরোনাম
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:০৫

অভাবীদের দান করলে আল্লাহ পুরস্কৃত করেন

মুহম্মাদ ওমর ফারুক

অভাবীদের দান করলে আল্লাহ পুরস্কৃত করেন

দান করার মধ্যে রয়েছে অশেষ সওয়াবের কাজ। দুনিয়ার সমস্ত সম্পদের মালিক আল্লাহ। আল্লাহ মানুষকে সম্পদ দান করেন। অন্য অভাবী মানুষকে তা থেকে দান করলে আল্লাহ খুশি হন।

কী উদ্দেশ্যে দান করতে হবে সে ব্যাপারে আল কোরআনে বলা হচ্ছে, ‘তোমরা যা কিছু দান কর তা আল্লাহর সন্তুষ্টির জন্যই কর, আর যা কিছু তোমরা দান কর, তার পুরস্কার পুরোপুরি প্রদান করা হবে।’ সূরা বাকারাহ, আয়াত ২৭২। এ আয়াতের অর্থ হচ্ছে দান করতে হবে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য। তবেই আল্লাহ এ দানের পুরস্কার প্রদান করবেন। আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে এ দান প্রদান করা হলে পরকালে আল্লাহ এ দানের পুরস্কার দেবেন না।

দান করার পর দানকারী যদি দান গ্রহণকারীকে দানের জন্য খোঁটা দিয়ে কষ্ট দেয় সে ব্যাপারে আল কোরআনে বলা হচ্ছে, ‘যে দানের পর কষ্ট দেওয়া হয় তার থেকে সুন্দর কথা বলা এবং মাফ করা উত্তম।’ সূরা বাকারাহ, আয়াত ২৬৩। কোনো গরিব লোক অর্থ বা জিনিসপত্র দান হিসেবে নিলে দানকারী তাকে দানের ব্যাপারে খোঁটা দিয়ে কষ্ট দেওয়া উচিত নয়। দানের জন্য দান গ্রহণকারীকে কষ্ট দেওয়ার চেয়ে তাকে দান প্রদান না করে তার সঙ্গে ভালো ব্যবহার করা এবং তাকে দান প্রদান না করার জন্য মাফ চাওয়াটাই হচ্ছে উত্তম।
দানের কথা প্রচার করা উচিত নয়। এ ব্যাপারে বলা হচ্ছে, ‘হে বিশ্বাসীরা! তোমরা দানের কথা প্রচার করে এবং (দান গ্রহণকারীকে) কষ্ট দিয়ে তোমাদের দানকে বরবাদ করে দিও না, ঠিক ওই লোকের মতো যে শুধু লোক দেখানোর উদ্দেশ্যেই দান করে।’ সূরা বাকারাহ, আয়াত ২৬৪। কোনো কোনো লোক শুধু লোক দেখানোর উদ্দেশ্যেই দান করে। এজন্য তারা দানের কথা প্রচার করে বেড়ায়। তাদের উদ্দেশ্য হচ্ছেÑ ১. মানুষের প্রশংসা কুড়ানো ২. নিজেকে ভালো মানুষ হিসেবে প্রতিপন্ন করে অহংকার করে চলা এবং ৩. দুনিয়াদারির স্বার্থ সিদ্ধি করা। অন্যদিকে দানের কথা প্রচার করার ফলে কোনো কোনো দান গ্রহীতা যারা চায় না লোকজন তাদের দান গ্রহণের কথা জেনে তাদের হেয় মনে করুক, তারা অস্বস্তিমূলক অবস্থার মধ্যে পড়ে। দানের কথা প্রচারের মাধ্যমে দান গ্রহীতাকে হেয়মূলক অবস্থায় পতিত করানো ও দানের ব্যাপারে খোঁটা দিয়ে কষ্ট দিলে দানের যে উদ্দেশ্য দান গ্রহীতার কষ্ট দূর করা/লাঘব করা তাও ব্যাহত হয়। এজন্য এ আয়াতে দানের কথা প্রচার করে ও দান গ্রহীতাকে খোঁটার মাধ্যমে কষ্ট দিয়ে দানকে বরবাদ করতে নিষেধ করা হয়েছে। আল্লাহ আমাদের সবাইকে একে অন্যের প্রতি দয়ালু হওয়ার এবং অভাবী আত্মীয়স্বজন বা পরিচিতজনদের সহায়তা করার তৌফিক দান করুন।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য