শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ মার্চ, ২০২১ ২৩:৩৩

মেলায় আসছে নতুন বই

মোস্তফা মতিহার

মেলায় আসছে নতুন বই
Google News

বাংলা একাডেমির পঞ্চম দিনের বইমেলায় নতুন বই এসেছে ১৩৯টি। এর মধ্যে গল্পগ্রন্থ ২০টি, উপন্যাস ২৮টি, প্রবন্ধ ১৩টি, কবিতা ৫০টি, গবেষণা বিষয়ক ২টি, ছড়ার বই ৩টি, শিশুসাহিত্য ২টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধবিষয়ক ৪টি, নাটক ২টি, বিজ্ঞান বিষয়ক ১টি, ইতিহাস বিষয়ক ২টি, বঙ্গবন্ধু বিষয়ক ৪টি, ধর্মীয় বই ১টি এবং অন্যান্য বই ৪টি। উল্লেখযোগ্য বইগুলো হলো- অনন্যা থেকে প্রকাশিত মুনতাসীর মামুন সম্পাদিত প্রকাশিত কলামগ্রন্থ ‘বাংলাদেশ চর্চা (পঞ্চদশ খন্ড)’, বিভাস এনেছে  অধ্যাপক ননী গোপাল সরকারের প্রবন্ধগ্রন্থ ‘বঙ্গবন্ধু সমগ্র’, আগামী প্রকাশনী এনেছে অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরীর ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’, মোনায়েম সরকারের আমার রাজনৈতিক জীবনে মুক্তিসংগ্রাম ও বঙ্গবন্ধু, হাসনাত আবদুল হাইয়ের ‘হ্যাম-বেথ’, আনোয়ারা সৈয়দ হকের ‘আমার রেণু’, ড. এম আবদুল আলীমের ‘রাষ্ট্রভাষা-আন্দোলন’, ঐতিহ্য এনেছে মহাদেব সাহার ‘মুজিব কবিতাসমগ্র’, সময় এনেছে মোশারফ হোসেনের ‘১৯৭০ সালে সাধারণ নির্বাচন’ ইত্যাদি।

গতানুগতিক মেলা : কর্মমুখর দিনের বইমেলায় যে রকম লোকসমাগম হওয়ার কথা গতকাল পঞ্চম দিন তেমনই হয়েছিল। অর্থাৎ ছুটির দিনের পর ব্যস্ত দিনে লোকসমাগমে ভাটা পড়ে। আর সেই স¦াভাবিক চিত্র লক্ষণীয় ছিল বইমেলার পঞ্চম দিনেও। বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার খোলার পর লোকজন আসে ধীরগতিতে। বিগত কয়েক দিন বিকাল গড়িয়ে সন্ধ্যার দিকে লোকসমাগমের জোয়ার বইলেও মেলার পঞ্চম দিন গতকাল লোকসমাগমের সেই জোয়ার লক্ষ্য করা যায়নি। এ দিন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের বিশাল পরিসর খালি থাকলেও তাম্রলিপির সামনে ছিল বইপ্রেমীদের ভিড়। এদিন মেলায় এসেছিলেন মোটিভেশনাল লেখক আয়মান সাদিক। তিনি তাম্রলিপির প্যাভিলিয়নে কিছুক্ষণ সময় কাটান এবং তার বইয়ের ওপর ভক্তদের অটোগ্রাফ দেন। এদিন মেলা প্রাঙ্গণে কথা হয় রাজধানীর মানিকদী থেকে আসা আমান উল্লাহর সঙ্গে। তিনি বলেন, একুশের মেলায় প্রতিবারই আসি। না এলে ভালো লাগে না। এবার এই প্রথমবারের মতো মেলায় এলাম।  মেলার পরিসর দেখে খুবই ভালো লাগছে। লোকজন কম তাই ঘুরতে ভালো লাগছে। 

ইরানি বিশ্বাসের ‘বিষপেয়ালা’ : এবারের বইমেলায় ইরানি বিশ্বাসের ‘বিষপেয়ালা’ প্রকাশ করেছে পূর্বা প্রকাশনী। গোয়েন্দাভিত্তিক এই উপন্যাসটি মেলার প্রথম দিন বৃহস্পতিবার থেকেই পাঠকদের নজর কাড়তে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন বইটির প্রকাশক বাদল সাহা শোভন। চলমান করোনা পরিস্থিতিতেও গোয়েন্দা বইয়ের চাহিদা অটুট রয়েছে ইরানি বিশ্বাসের ‘বিষপেয়ালা’ বইটি তার অনন্য প্রমাণ। বইটির প্রচ্ছদ করেছেন চারুপিন্টু। ৮০ পৃষ্ঠার এই বইটির দাম- ৩০০ টাকা।

স্বাস্থ্যবিধি মানেনি তাম্রলিপি : করোনার প্রকোপের কারণে বইমেলায় স্বাস্থ্যবিধি মানার বিষয়ে ডিএমপির কড়া নির্দেশনা থাকলেও তা মানছে না প্রকাশনা সংস্থা তাম্রলিপি। নিজেদের প্রকাশনা সংস্থার প্যাভিলিয়নের সামনে বিকালে মাস্ক ছাড়া সামাজিক দূরত্ব না মেনেই আয়মান সাদিকের সঙ্গে ছবি তোলার ও অটোগ্রাফের সুযোগ করে দিয়েছিল তাম্রলিপি। আয়মান সাদিকের অটোগ্রাফ দেওয়ার সময় তরুণ-তরুণীরা হুমড়ি খেয়ে পড়লেও তাদের সামাজিক দূরত্ব মেনে চলতে এগিয়ে আসেননি তাম্রলিপির সঙ্গে সংশ্লিষ্টরা। যার কারণে বিকালে মেলা প্রাঙ্গণে তাম্রলিপির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন বেশ কয়েকজন পাঠক ও নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন প্রকাশক।

মূলমঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাহিত্য’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন তারেক রেজা। আলোচনায় অংশ নেন নাসির আহমেদ, খালেদ হোসাইন এবং মিনার মনসুর। সভাপতিত্ব করেন কবি অসীম সাহা।