বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

এ উদ্যোগ কাউকে না কাউকে সুবিধা দেওয়ার জন্য

------ ড. এম সাখাওয়াত হোসেন

নিজস্ব প্রতিবেদক

এ উদ্যোগ কাউকে না কাউকে সুবিধা দেওয়ার জন্য

বর্তমান নির্বাচন কমিশন তাদের বিদায়ের আগে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনীর যে উদ্যোগ নিচ্ছে তা অপ্রয়োজনীয়। এ মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম. সাখাওয়াত হোসেন। তিনি বলেন, কাউকে না কাউকে সুবিধা দিতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। তারা নিজেরা  নিজেরাই এ সিদ্ধান্ত নিয়েছে। কারও সঙ্গে কথা বলেছে? বিদায়ের আগে আরপিও সংশোধনী নিয়ে বিতর্ক হবে কি না প্রশ্নে তিনি বলেন, বিতর্ক হবে। তারা আরপিও সংশোধনী করে যাচ্ছে, এতে যতটুকু ছিল তাও শেষ হয়ে যাবে। তারা নিজেরা নিজেরাই যদি সিদ্ধান্ত নিয়ে থাকে যে, লন্ডভন্ড করে যাব বা কেউ যদি তাদের নির্দেশনা দিয়ে থাকে। রাজনৈতিক দলগুলো হয়তো চাইছে। সংশোধনী না করে আরপিও বরং বাদ দিয়ে দিলেই হয়।

সাবেক এই নির্বাচন কমিশনার বলেন, বর্তমান ইসির অর্জন বলতে কিছু নেই। এখন নির্বাচন কমিশন আছে বলেই তো মনে হয় না। নতুন নির্বাচন কমিশন নিয়োগ নিয়ে আইন করার বিষয়ে বর্তমান কমিশনের ইচ্ছা নেই।

তিনি বলেন, বিগত দিনে আমরা যখন কোনো আইনের সংশোধনী করেছি তা একা একা করিনি। সবার সঙ্গে আলোচনা করেই করেছি। আমরা কখনো খেয়ালের বশবর্তী হয়ে সিদ্ধান্ত নিইনি। বর্তমানে এসব সংশোধনীর প্রয়োজন  নেই। তিনি বলেন, এখন নির্বাচনের তফসিল দিলেই হয়ে যায়। নির্বাচন যেমনে হচ্ছে, হবে। বর্তমান কমিশন ই-ভোটিংয়ের দিকে যাচ্ছে। যেখানে দুনিয়ার অন্যরা এসব বাদ দিচ্ছে। তারা এই ই-ভোটিং বা অনলাইন ব্যালট পেপার দেওয়ার বিষয়ে কি কোনো পাইলটিং করেছে?

তিনি বলেন, নির্বাচন কমিশনের উচিত আগামীতে যেসব নির্বাচন হবে সেগুলো কীভাবে ভালো করা যায় তা নিয়ে আলোচনা করা, নির্বাচন সুষ্ঠুভাবে হবে- এটা এবং রাজনৈতিক দলগুলোকে আশ্বস্ত করা।

সর্বশেষ খবর