মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কিংস ছুটছে কিংয়ের মতোই

প্রিমিয়ার লিগের পর্যালোচনা

ক্রীড়া প্রতিবেদক

কিংস ছুটছে কিংয়ের মতোই

বসুন্ধরা গ্রুপ বাংলাদেশ প্রিমিয়ার লিগে এবার নতুনত্ব এসেছে। অনেকটা ইউরোপিয়ান পদ্ধতি অনুসরণ করে শুক্র ও শনিবার ছুটি দিনে সপ্তাহে দুটি ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। এর ফাঁকে চলছে ফেডারেশন কাপও। নতুন হলেও বাংলাদেশের প্রেক্ষাপটে তা কতটা কার্যকরী তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কেননা অধিকাংশ ক্লাব অর্থ সংকটে জর্জরিত। সপ্তাহে দুদিন ম্যাচ হওয়ায় লিগ শেষ হতে সময় লাগবে বেশি। এতে করে বাড়তি অর্থ ব্যয় করতে হবে অভাবী ক্লাবগুলোকে। যাক এনিয়ে কেউ ‘টু শব্দ’ করছে না। লিগও এগিয়ে চলছে। ১১ দলের মধ্যে কেউ ছয় বা পাঁচটি করে ম্যাচ খেলে ফেলেছে। রেফারিং নিয়ে তেমন অভিযোগও উঠছে না।

ডাবল পদ্ধতির লিগ। তাই এখনই শিরোপার সম্ভাবনা নিয়ে বলা ঠিকও হবে না। তারপরেও পারফরম্যান্সের বিচারে ধারণা করা যায় কারা এ লড়াইয়ে টিকে থাকবে। এক্ষেত্রে বসুন্ধরা কিংসের নামই প্রথমে আসবে। লিগের অভিষেকের পর থেকে তারা একের পর এক ইতিহাস বা রেকর্ড গড়েই চলেছে। হ্যাট্রিকের পর টার্গেট এবার টানা চতুর্থ বার ট্রফি ঘরে তোলা। শেষ পর্যন্ত কী হবে বলা যায় না। তবে এখন পর্যন্ত সেই পথে হাঁটছে দেশের ফুটবল কিং বসুন্ধরা কিংস। টানা ছয় ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে শীর্ষে অবস্থান করছে তারা। কিংসের মতো ঢাকা আবাহনীও এখন পর্যন্ত অপরাজিত থাকলেও এখনই তারা তিন ড্রয়ে মূল্যবান ছয় পয়েন্ট নষ্ট করেছে। শেখ জামাল ধানমন্ডি ক্লাবের একই অবস্থা। দুই ক্লাবই ছয় ম্যাচে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে।

শেখ রাসেল ক্রীড়া চক্রও ভালো দল গড়েছে। মৌসুমের প্রথম ট্রফি স্বাধীনতা কাপে রানার্স আপ হয়ে তার প্রমাণও দিয়েছে। লিগে আবার পিছিয়ে পড়েছে। পাঁচ ম্যাচে খেলে দুটি জয়, দুুটি হার ও একটিতে ড্র করে আট পয়েন্ট নষ্ট করেছে। ২৮ জানুয়ারি বসুন্ধরা ও শেখ রাসেল লড়বে। যদি এই ম্যাচে জিততে না পারে তাহলে প্রথম পর্বে শেখ রাসেল অনেকটা পিছিয়ে যাবে। অন্যদিকে রবসনরা জিতলে তাদের অবস্থান মজবুত হবে। এরপর মোহামেডান ও ঢাকা আবাহনীর সঙ্গে খেলা। অর্থাৎ বসুন্ধরার সামনে সবই বড় ম্যাচ। এখানে তিনটি জেতা মানে প্রথম পর্বে তাদের শীর্ষস্থান নিশ্চিত হওয়া। অন্যদিকে ঢাকা আবাহনী বা শেখ জামাল অন্যদের কাছে হোঁচট খেলে তা হবে বসুন্ধরার বোনাস পয়েন্ট। কিংস ছুটছে কিংয়ের মতোই। ধারাবাহিকতা ধরে রাখলে তাদের ঠেকায় কে?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর