শিরোনাম
প্রকাশ : ৪ এপ্রিল, ২০২০ ১১:১৪

আফ্রিকা কোনো পরীক্ষাগার নয়: দ্রগবা

অনলাইন ডেস্ক

আফ্রিকা কোনো পরীক্ষাগার নয়: দ্রগবা

বিশ্বজুড়ে মহামারী রূপ নিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বের ২০৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। মৃত্যুবরণ করেছে ৫৯ হাজারের বেশি। 

এখনও এই ভাইরাসের কোনো প্রতিষেধক তৈরি করা সম্ভব হয়নি। যদিও বিভিন্ন দেশের গবেষকরা এ নিয়ে কাজ করছেন। এরইমধ্যে খবর এলো, প্রতিষেধক বানানোর পর এর কার্যকারিতা পরীক্ষা করে দেখা হতে পারে আফ্রিকায়। আর এই খবরে খেপেছেন দুই আফ্রিকান ফুটবল কিংবদন্তি দিদিয়ের দ্রগবা। 

সম্প্রতি 'ফ্রেঞ্চ টিভি'কে দেওয়া সাক্ষাৎকারে দুই চিকিৎসক করোনাভাইরাসের বিভিন্ন সম্ভাব্য প্রতিষেধক প্রস্তুত করার পর তা পরীক্ষার জন্য আফ্রিকাকে বেছে নিতে বলেন। এর কার্যকারিতা প্রমাণিত হওয়ার পর তা বিশ্বের অন্যান্য দেশে প্রয়োগের প্রস্তাবও রাখেন তারা। 

দুই ফরাসি চিকিৎসকের প্রস্তাবনার জবাবে এক টুইটে আইভরিকোস্টের মহাতারকা দ্রগবা লেখেন, 'আফ্রিকা কোনো পরীক্ষাগার নয়। আমি এসব মিথ্যা দাবির বিপক্ষে কঠোর নিন্দা জানাচ্ছি এবং তাদের এসব দাবিগুলো আদতে বর্ণবাদী।'

এ ব্যাপারে সাবেক চেলসি ফরোয়ার্ড আরও লেখেন, 'করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে আফ্রিকাকে সাহায্য করুন। আফ্রিকার মানুষদের গিনিপিগ বানাবেন না। এটা খুবই ন্যাক্কারজনক। আফ্রিকার নেতাদের দায়িত্ব হচ্ছে এসব ভয়াবহ ষড়যন্ত্রের হাত থেকে নিজেদের জনগণকে রক্ষা করা।'


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য