৭ অক্টোবর, ২০২২ ০২:১৬

ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সিআই প্রোগ্রাম

প্রেস বিজ্ঞপ্তি

ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সিআই প্রোগ্রাম

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ, সামার ২২ সেমিস্টারের জন্য তাদের পাঠ্যক্রম একীকরণ (কারিকুলাম ইন্টিগ্রেশন) আয়োজন করে গত ২৯ সেপ্টেম্বর। অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন চলচ্চিত্র নির্মাতা মেজবাউর রহমান সুমন।

মেজবাউর রহমান সুমন তার বক্তৃতায় বলেন, যে গল্প বলার ব্যক্তিগত এবং মাইক্রোস্কোপিক দৃষ্টিভঙ্গি তার চলচ্চিত্রগুলোকে দর্শকদের সাথে যোগাযোগ করতে সহায়তা করে। তিনি আরও বলেন, দর্শকদের আবেগের অগ্রাধিকার দিয়েই আমি আমার গল্পের প্লট সাজাই। দর্শকদের আবেগই আমার আবেগ।

প্রতি সেমিস্টারেই ইউল্যাবের লিবারেল শিক্ষাব্যবস্থার সাথে তাল মিলিয়ে, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ একটি নির্দিষ্ট বিষয় নির্ধারণ করে, তা পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করে শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়নের জন্য। সামার-২২ পাঠ্যক্রম একীকরণের মূল বিষয়বস্তু  ছিল ‌‘প্যাথোস’। মহান দার্শনিক অ্যারিস্টটলের মতে দর্শকদের আবেগের প্রতি অভিভূত হওয়াটাই হলো ‘প্যাথোস’। এছাড়াও এটির আরও কিছু অর্থ হলো অভিজ্ঞতা, কষ্ট বা আবেগ। বিভিন্ন পদ্ধতির মধ্যে, প্যাথোসকে শ্রোতাদের প্ররোচিত করার সবচেয়ে শক্তিশালী হাতিয়ার হিসাবে বিবেচনা করা হয়। কারণ এটার সবই আবেগের বিষয়।

ইউল্যাব মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো তার বক্তৃতায় বিভিন্ন তত্বের মাধ্যমে প্যাথোস থিমটি ব্যাখ্যা করেন। তিনি বলেন, ‘একজন শ্রোতাকে প্ররোচিত করার জন্য দুটি নয়, তিনটি পদ্ধতি রয়েছে, যা হলো: আবেগ, যুক্তি এবং প্যাথোস, যা বক্তার চরিত্রকে উন্মোচন করে।’ তিনি আরও যোগ করেছেন যে, এই পদ্ধতিগুলোর মধ্যে, ‘প্যাথোস’ মানুষের আবেগের গভীরতা অন্বেষণ করার কারণে শক্তিশালী দক্ষতা হিসেবে মানুষের কাছে পৌঁছায়।

অনুষ্ঠানটির দ্বিতীয় অংশে অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো বিশেষ অতিথিকে সম্মাননা স্মারক প্রদান করেন এবং তারপরে দর্শকরা স্ক্রিনে ‘প্যাথোস’ নিয়ে সেমিস্টার জুড়ে করা শিক্ষার্থীদের কাজগুলো দেখেন। কাজগুলোর মধ্যে ডকুমেন্টারি, শর্ট ফিল্ম এবং অ্যানিমেশন অন্তর্ভুক্ত ছিল যা দর্শকদের মধ্যে হাসি, দুঃখ এবং সচেতনতা জাগিয়েছিল, তাদের প্যাথোস এবং বিভিন্ন ধরনের আবেগকে ফুটিয়ে তুলেছিল।

এরপর ইউল্যাবের ব্রায়ান শুস্মিথ মিডিয়া ল্যাবের ফ্যাকাল্টি মেম্বার ও সমন্বয়কারী, সহকারী অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের, তার সমাপনী বক্তব্যে শিক্ষার্থীদের, বিভাগের শিক্ষকদের এবং উপস্থিত দর্শকদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর