২৬ জানুয়ারি, ২০২৩ ২২:২০

জ্ঞানভিত্তিক সমাজের প্রত্যাশায় ঢাবিতে পালিত হলো সরস্বতী পূজা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জ্ঞানভিত্তিক সমাজের প্রত্যাশায় ঢাবিতে পালিত হলো সরস্বতী পূজা

সংগৃহীত ছবি

অসাম্প্রদায়িক ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের প্রত্যাশা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) উদযাপিত হয়েছে সনাতন ধর্মাবলম্বী মানুষের সরস্বতী পূজা। বিদ্যা, সংগীত ও শিল্পকলার দেবী সরস্বতীর আরাধনায় বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলসহ মেয়েদের ৫টি হলে পূজার আয়োজন করা হয়। আয়োজনে অংশ নেওয়া সরস্বতী ভক্তদের পাশাপাশি অন্য ধর্মাবলম্বী মানুষেরা শপথ নেন সাম্প্রদায়িকতা রুখে দিয়ে সম্প্রীতির দেশ গড়ার। 

হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পঞ্চমী তিথিতে পৃথিবীতে আসেন। বৈশ্বিক সম্প্রতি ও জ্ঞানলাভের প্রত্যাশায় ভক্তরা অঞ্জলি দেন দেবীকে। 

বৃহস্পতিবার সকাল ৮টার দিকে প্রতিমা স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হয়। পরে বাণী অর্চনা, ভক্তদের পুষ্পাঞ্জলি ও সন্ধ্যায় আরতির মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এবছর করোনার প্রকোপ কমে আসায় হলের খেলার মাঠে ৭৩টি মণ্ডপে অনুষ্ঠিত হয় বিদ্যাদেবী সরস্বতীর পূজা। এছাড়াও মেয়েদের হলগুলোতে আলাদাভাবে পূজার আয়োজন করা হয়। 

উল্লেখ্য, পূজা উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে ছুটি ছিলো। পূজা পালনে নিজেদের পাঠ্য বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ থিমে মণ্ডপ নির্মাণ করে বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলো। উদ্ভিদবিদ্যা বিভাগের মণ্ডপে ছিল লতাপাতার নকশার ছোঁয়া, সাংবাদিকতা বিভাগের মণ্ডপে ছিল জর্জ অরওয়েলের ‘মিনিস্টি অব ট্রুথে’র প্রতিধ্বনিতে কর্তৃত্ববাদের বিরুদ্ধে প্রতিরোধ, চলচ্চিত্রের রিলের আদলে সাজানো ছিল টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের মণ্ডপ। এছাড়াও হলের পুকুরে বিশালকার সরস্বতী প্রতিমা নির্মাণ করে চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। 

পূজার আনুষ্ঠানিকতা শুরু হওয়ার পর থেকে দিনভর সরস্বতী ভক্তদের আনাগোনা ছিলো মণ্ডপ প্রাঙ্গনজুড়ে। সনাতন ধর্মাবলম্বী মানুষ ছাড়াও অন্য ধর্মের মানুষেরাও এসেছিলেন পূজার আয়োজন দেখতে। তাদের ফলমূলসহ নানান উপায়ে আপ্যায়ন করেছেন পূজা আয়োজকরা। 

বিকালে সরস্বতী পূজা উদযাপন পরিদর্শন করতে আসেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা, ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

পূজা পরিদর্শনে এসে জগন্নাথ হলের উপাসনালয়স্থ মণ্ডপ ও শামসুন্নাহার হলের মণ্ডপ ঘুরে দেখেন ওবায়দুল কাদের। এসময় সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, ‘আসুন, অসুরের বিরুদ্ধে সুরের ঝংকার তুলি। অশান্তির বিরুদ্ধে শান্তির পতাকা উড্ডীন করি। শান্তির পায়রা উড়িয়ে দেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা করে তুলি।’ 

এর আগে সকালে সরস্বতী পূজা উপলক্ষ্যে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, রোকেয়া হল, শামসুন্নাহার হল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হল এবং কবি সুফিয়া কামাল হলের পূজামণ্ডপ পরিদর্শন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় উপাচার্য সরস্বতী পূজা উপলক্ষ্যে হিন্দু ধর্মাবলম্বীসহ সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর