৪ ডিসেম্বর, ২০২২ ১৮:৪২

সিলেটে তরুণীর সার্টিফিকেট নিয়ে যুক্তরাজ্যে গেলেন তরুণ!

প্রতারণার অভিযোগে কনসালটেন্সি ফার্মের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে তরুণীর সার্টিফিকেট নিয়ে যুক্তরাজ্যে গেলেন তরুণ!

সিলেটে ‘এসএমএস হাইয়ার এডুকেশন গ্রুপ’ নামক একটি কনসালটেন্সি ফার্মের প্রতারণায় বিদেশে উচ্চশিক্ষার স্বপ্নভঙ্গ হতে চলেছে এক তরুণীর। অভিযোগ উঠেছে- ওই তরুণীর সার্টিফিকেট জালিয়াতি করে এক তরুণকে যুক্তরাজ্য যাওয়ার ব্যবস্থা করে দিয়েছে প্রতিষ্ঠানটি। 

এ ঘটনায় ভুক্তভোগী তরুণীর বাবা বাদী হয়ে সিলেটের সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা দায়ের করেছেন। আদালত মামলাটি সিআইডিকে তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বাদি পক্ষের আইনজীবী মো. সলমান উদ্দিন।

আদালতে দায়ের করা অভিযোগ থেকে জানা যায়, সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার ভবানিপুর গ্রামের আকিকুল হকের মেয়ে হাবিবা হক ইমা উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্য যাওয়ার লক্ষ্যে ২০২১ সালের নভেম্বরে ওআইটিসি পরীক্ষা দেন। এরপর তিনি যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সিলেট নগরীর হাওয়াপাড়াস্থ ‘এসএমএস হাইয়ার এডুকেশনে’ গিয়ে ভিসা প্রসেসিংয়ের জন্য ইমেইল এড্রেসসহ প্রয়োজনীয় সকল সার্টিফিকেট জমা দেন। সেই সাথে যে ইমেইল থেকে ওআইটিসি পরীক্ষার রেজিস্ট্রেশন করা হয়েছিল সেই ইমেইলও ইমার কাছ থেকে রাখেন প্রতিষ্ঠানটির ইনচার্জ বদরুল ইসলাম হামজা। কিন্তু নির্ধারিত সময়ে ভর্তি সংক্রান্ত কোন অগ্রগতি না হওয়ায় তিনি কনসালটেন্সি ফার্মে গিয়ে জানতে পারেন হামজা যুক্তরাজ্যে চলে গেছেন। এসময় প্রতিষ্ঠানের অন্য এক কর্মকর্তা হামজার সাথে যোগাযোগ করে জানান ইমার ভর্তির আবেদন ২০২২ সালের সেপ্টেম্বর সেশনে ডেফার করা হয়েছে। পরে ইমা ওআইটিসির ওয়েবসাইটে ঢুকে দেখতে পান- তার সার্টিফিকেটের নামের স্থলে ‘সৈয়দ বুরহান আহমদ’ লেখা রয়েছে। পরে কয়েক দফা তিনি এসএমএস হাইয়ার এডুকেশনে গেলেও কোনো সদুত্তর পাননি। এছাড়া এসএমএস হাইয়ার এডুকেশনের ফেসবুক পেজে দেখতে পান- কিছুদিন আগে সৈয়দ বুরহান আহমদ নামের এক তরুণ ভিসা পেয়েছেন এবং বদরুল ইসলাম হামজা তাকে শুভেচ্ছা জানিয়েছেন। তখন ইমার সন্দেহ আরও দৃঢ় হয়। 

এদিকে, যুক্তরাজ্যে অবস্থানরত ইমার ভাই রায়হান আহমদ সেখানে সৈয়দ বুরহানকে খুঁজে বের করে তার ওআইটিসি সার্টিফিকেটের বিষয়ে জানতে চান। তখন বুরহান জানান, তিনি টাকার বিনিময়ে ‘এসএমএস হাইয়ার এডুকেশন’ থেকে সার্টিফিকেট কিনে যুক্তরাজ্যে এসেছেন। 
এ ঘটনায় এসএমএস হাইয়ার এডুকেশনের ইনচার্জ বদরুল ইসলাম হামজা, যুক্তরাজ্য যাওয়া যুবক সৈয়দ বুরহান আহমদ, এসএমএস হাইয়ার এডুকেশন গ্রুপের হেড অফ অপেরেশন ইঞ্জিনিয়ার আল আমিনকে অভিযুক্ত করে ইমার বাবা আকিকুল হক সিলেটের সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা দায়ের করেন। 

অভিযোগের বিষয়ে জানতে এসএমএস হাইয়ার এডুকেশনের বর্তমান ইনচার্জ মাজেদুল ইসলাম জনির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এসব ব্যাপারে কিছু জানেন না বলে মন্তব্য করেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর