শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২১ ১৮:৪৬
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ সংশোধনে '১৫ মিনিটের সার্ভিস'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ সংশোধনে '১৫ মিনিটের সার্ভিস'
Google News

জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ সংশোধন করতে অনলাইনে আবেদন করতে হয় উপজেলা পরিষদে (ইউপি)। সে আবেদন অনলাইনে ইউপি চেয়ারম্যানের আইডি থেকে সরাসরি জমা হবে উপজেলা নির্বাহী কর্মকর্তার আইডিতে। আবেদন জমা হওয়ার পর যাচাই-বাছাই ও প্রয়োজনীয় সব কাগজ ঠিক থাকলে ১৫ মিনিটের মধ্যেই সেটা অনলাইনে অনুমোদন করে দেয়া হচ্ছে। চট্টগ্রামের হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় জনস্বার্থে ১৫ মিনিটের সার্ভিসটি চালু করেছে।   

জানা যায়, ইউনিয়ন পরিষদ হতে প্রদত্ত জন্ম-মৃত্যু নিবন্ধন সনদের কোথাও কোনো ভুল হলে তা সংশোধনের কাজটি সরকার উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ন্যস্ত করে। চলতি বছরের ১৭ জানুয়ারি থেকে এ পদ্ধতিটা শুরু হয়। এরপর থেকে হাটাহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ১৫ মিনিটের সার্ভিটটি করেন। ১৭ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত এক হাজার ৫৬৮টি জন্মনিবন্ধন সংশোধন করা হয়।    

হাটাহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন সনদটি একজন নাগরিকের খুবই জরুরি। বিশেষ করে জন্মনিবন্ধন সনদটি স্কুলে ভর্তি, পাসপোর্ট তৈরি, এনআইডি তৈরিসহ নানা কাজে ব্যবহৃত হয়। কিন্তু অনলাইন পদ্ধতিতে হওয়ায় অনেককেই দুর্ভোগে পড়তে হয়। উপজেলা প্রশাসন এটাকে জরুরি সেবা হিসেবে ঘোষণা করেছে। তাই সব ধরণের কাগজপত্র ঠিক থাকলে ১৫ মিনিটের মধ্যেই তা সংশোধন করা হচ্ছে। ক্ষেত্র বিশেষ আরও কম সময়ের মধ্যেও সংশোধন করা হচ্ছে। আর যাদের সংযুক্ত কাগজপত্র যথাযথ থাকে না তাদের আবেদন অনলাইনে তাৎক্ষণিক নামঞ্জুর করে দেয়া হয়।   

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর