২৬ মে, ২০২২ ১৫:৪৫

চট্টগ্রামে ২ বছর পর মশক জরিপ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম:

চট্টগ্রামে ২ বছর পর মশক জরিপ

এডিশ মশার প্রজননস্থল শনাক্ত, মশার ঘনত্ব ও অবস্থানসহ নানা তথ্য জানতে প্রতি বছর জরিপ হওয়ার কথা। কিন্তু চট্টগ্রামে গত দুই বছর ধরে এডিশ মশার জরিপ পরিচালনা করা হয়নি। ফলে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার অবস্থান ও প্রজনন নিয়ে সুনির্দিষ্ট তথ্য নেই। তবে দুই বছর পর গত ফেব্রুয়ারি মাসে চট্টগ্রামে মশক জরিপ পরিচালিত হয়।    

জানা যায়, চট্টগ্রামে এডিস মশা নিয়ে সর্বশেষ জরিপ কাজ পরিচালিত হয়েছিল ২০২০ সালের ৪ থেকে ৮ অক্টোবর পর্যন্ত। জরিপ কাজে অংশগ্রহণ করেছিলেন ২৪ জন কীটতত্ত্ববিদ। তিনজন করে আটটি দলে ভাগ হয়ে জরিপ কাজ করা হয়েছিল। জরিপে বাড়ির আশপাশ কিংবা ছাদে এডিস মশার লার্ভার অস্তিত্ব আছে কিনা এবং টব, ড্রাম ও প্লাস্টিকের পাত্রে পানি জমে এডিস মশার বংশ বিস্তারের সম্ভাবনা আছে কিনা তা যাচাই করা হয়। গত ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে পরিচালিত জরিপে ২০-২৫ জন কিটতত্ত্ববিদ অংশ নিয়েছিলেন। এর আগে ২০১৭ সালের আগস্টে জরিপ কাজ পরিচালিত হয়েছিল।    

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের কীটতত্ত্ববিদ এন্তেজার ফেরদৌস বলেন, চট্টগ্রামে সর্বশেষ ২০২০ সালে এডিস মশার জরিপ কাজ চালানো হয়েছিল। গত ফেব্রুয়ারি মাসেও একটি জরিপ কাজ পরিচালিত হয়। শীঘ্রই এর ফলাফল প্রকাশ করা হবে। জরিপের ফলাফল মতে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।    

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, সামনে আসছে ডেঙ্গু সংক্রমণের মৌসুম। তবে এ নিয়ে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। এখন পর্যন্ত চট্টগ্রামে তিনজন ডেঙ্গু রোগী পাওয়া যায়। ডেঙ্গুর প্রকোপ না বাড়লেও চট্টগ্রামের সরকারি তিন হাসপাতাল- চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকাল অ্যান্ড ইনফেকশাস ডিজিসেস (বিআইটিআইডি) এ আলাদা ব্লক ও শয্যা প্রস্তুত রাখা হয়েছে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, জেনারেল হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসায় প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া আছে। তবে এখন পর্যন্ত কোনো রোগী ভর্তি হয়নি।

চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান বলেন, ডেঙ্গু মোকাবিলায় চট্টগ্রামের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোকে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে। তাছাড়া প্রতিদিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো থেকে ডেঙ্গু আক্রান্তের তথ্য নেওয়া হচ্ছে। সঙ্গে তাদের প্রয়োজনীয় নির্দেশনাও দেওয়া হয়। তবে এখন পর্যন্ত ডেঙ্গু রোগী তেমন পাওয়া যায়নি। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর