২১ জুন, ২০২২ ১৯:৩৯

চমেক হাসপাতালে মাতৃ ও নবজাতক সেবা প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চমেক হাসপাতালে মাতৃ ও নবজাতক সেবা প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে যাত্রা শুরু করেছে মাতৃ ও নবজাতক সেবা প্রশিক্ষণ কেন্দ্র। মঙ্গলবার দুপুরে হাসপাতালের কনফারেন্স কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে ‘রিজিওনাল ট্রেনিং সেন্টার ফর মেটারনাল এন্ড নিউনেটাল হেলথ এ্যাট চিটাগাং মেডিকেল কলেজ হসপিটাল’ শীর্ষক প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন দেশে নবজাতক চিকিৎসার অন্যতম শীর্ষ চিকিৎসক ডা. মোহাম্মদ শহীদুল্লাহ, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. শাহেনা আক্তার, চমেক হাসপাতালের উপ পরিচালক ডা. অং সু মারমা, হাসপাতালের নবজাতক বিভাগের সদ্য সাবেক প্রধান ডা. জগদীস চন্দ্র দাস, হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক মোছা. ইনসাফি হান্না প্রমুখ। তাছাড়া হাসপাতালের বিভাগীয় প্রধানগণও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, চিকিৎসায় আন্তরিকতা, দৃঢ়তা এবং মমতা থাকলে রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠেন। একজন চিকিৎসক এবং একজন নার্সই পারেন একজন মুমূর্ষু রোগীকে পরম মমতা দিয়ে সুস্থ করে তুলতে। তবে এক্ষেত্রে রোগীদেরও নার্স-চিকিৎসদের ধৈর্য্য ধারণের মাধ্যমে সহায়তা করতে হবে। বক্তারা বলেন, হাসপাতালের কাছে রোগীদের প্রত্যাশা অনেক বেশি। কিন্তু প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে মিল না হওয়ায় অনেক ক্ষেত্রে রোগীরা হতাশ হন। তবু আমরা আন্তরিক সেবার পরিসর বৃদ্ধি করতে বদ্ধপরিকর।     

প্রসঙ্গত, ‘রিজিওনাল ট্রেনিং সেন্টার ফর মেটারনাল এন্ড নিউনেটাল হেলথ এ্যাট চিটাগাং মেডিকেল কলেজ হসপিটাল’ নামের এই প্রশিক্ষণ কেন্দ্রটি চট্টগ্রাম বিভাগে কর্মরত সকল নার্স ও স্বাস্থ্যকর্মীকে দক্ষ করে তুলতে কাজ করবে।  আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলেও ইতোমধ্যে এ সেন্টার থেকে অনেকেই প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এ সেন্টার উদ্বোধনের কারণে দক্ষ স্বাস্থ্যকর্মী তৈরি হবে। বাড়বে সেবার মান। কারণ বর্তমানে চট্টগ্রামে এমন প্রশিক্ষণ কেন্দ্র নেই। তাই সংশ্লিষ্টদের ঢাকায় গিয়ে ট্রেনিং নিতে হয়। কিন্তু এক্ষেত্রে পারিবারিক, অফিশিয়াল, অসুস্থতাসহ নানা সমস্যার কারণে অনেকের পক্ষে ঢাকায় গিয়ে  ট্রেনিং নেয়াটা সম্ভব হয় না। এখন চট্টগ্রামে ট্রেনিং সেন্টার হওয়াতে এ বিভাগের নার্স-স্বাস্থ্যকর্মীরা এখানে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে।  

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর