১৫ নভেম্বর, ২০১৯ ২৩:৪৮

'হাসপাতালগুলোতে চিকিৎসকদের পাশাপশি পুষ্টিবিদ জরুরি'

অনলাইন ডেস্ক

'হাসপাতালগুলোতে চিকিৎসকদের পাশাপশি পুষ্টিবিদ জরুরি'

দেশের পুষ্টিবিদ ও বিশেষজ্ঞরা মনে করছেন, ডায়াবেটিসের প্রাদুর্ভাব দিন দিন বৃদ্ধি পাওয়ায় এ রোগ নিয়ন্ত্রণে চিকিৎসকদের পাশাপশি পুষ্টিবিদ নিয়োগ দেওয়া জরুরি। একই সঙ্গে তারা আরও মনে করেন, ডায়াবেটিসের প্রাদুর্ভাব দূর করতে রোগের চিকিৎসা বা রোগ পরবর্তী নিয়ন্ত্রণের চেয়ে রোগটি প্রতিরোধের চেষ্টাই বেশি কার্যকরী। 

শুক্রবার (১৫ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ মিলন হলে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আয়োজিত ‘বাংলাদেশ ক্লিনিক্যাল নিউট্রিশন আপডেট ২০১৯’ শীর্ষক কনফারেন্সে বক্তারা এমন মন্তব্য করেন। 
বাংলাদেশ নিউট্রিশন অ্যান্ড ডায়াবেটিস ফোরাম (বিএনডিএফ) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্যারেন্টেরাল অ্যান্ড এন্টেরাল নিউট্রিশন (বিডিএপিইএন) যৌথভাবে দিনব্যাপী এই কনফারেন্সের আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত বক্তারা দেশের সব হাসপাতালে চিকিৎসকের পাশাপাশি বাধ্যতামূলকভাবে পুষ্টিবিদ নিয়োগের দাবি জানান।

রাজধানীর হোম ইকোনোমিক্স কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক শাহীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বারডেম হাসপাতালের মেডিসিন এবং অ্যান্ডোক্রাইনোলজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক হাজেরা মাহতাব, বিএসএমএমইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, বিআইএইচএস’র উপদেষ্টা অধ্যাপক লিয়াকত আলী, বিএনডিএফ’র সাধারণ সম্পাদক শামসুন্নাহার মহুয়া প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে দেশের প্রথম পুষ্টিবিদ সানে আরা কবিরকে আজীবন সম্মাননা দেন উপস্থিত দেশের স্বনামধন্য পুষ্টিবিদরা। এসময় বক্তারা বলেন, পুষ্টিবিদরা শুধুমাত্র ঢাকায় ও বিভাগীয় শহরে রয়েছেন। কিন্তু গ্রামাঞ্চলে এর প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। শুধুমাত্র ডায়াবেটিস নয় বরং সব রোগের হার কমাতে সচেতনতামূলক জীবন কাটাতে তাদের জন্য সরকারি হাসপাতালে পুষ্টিবিদদের উপস্থিতি প্রয়োজন।      

দিনব্যাপী কনফারেন্সে অংশগ্রহণ করা সহযোগী প্রতিষ্ঠানের মধ্যে ছিল বসুন্ধরা আটা। এসময় সেখানে স্বাস্থ্যকর বসুন্ধরা আটার স্টলে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসাবে ছিল অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম। 

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর