২৫ জানুয়ারি, ২০২০ ১৭:০৩

চরের জমি বন্দোবস্ত দেয়ার দাবিতে ভূমিহীনদের বিক্ষোভ-সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

চরের জমি বন্দোবস্ত দেয়ার দাবিতে ভূমিহীনদের বিক্ষোভ-সমাবেশ

বরিশাল নগরীর রসুলপুর চরসহ জেলার বিভিন্ন উপজেলায় নদীর তীরে গড়ে ওঠা বস্তি থেকে ভূমিদস্যুদের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে স্ব-স্ব বস্তির জমি ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দেয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়ছে। এছাড়া সংগঠনের নাম ভাঙিয়ে মানবপাচারে অভিযুক্তদের বিচার দাবি করা হয় সমাবেশে। 

শনিবার বেলা ১২টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বাংলাদেশ কৃষক ফেডারেশন ও কিষানী সভা বরিশাল শাখার যৌথ উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

জেলা কৃষক ফেডারেশনের সভাপতি হারুন ভান্ডারীর সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা দেন কিষানী সভার সভানেত্রী রেহানা আক্তার মিতু, জেলা কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুল হালিম মুহুরী ও সাংগঠনিক সম্পাদক মো. এনায়েত হোসেনসহ অন্যান্যরা। 

বক্তারা বলেন, মহানগরীর রসুলপুর চরসহ জেলার বেশিরভাগ চর দখল করে বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ করেছে প্রভাবশালী রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা। তাদের দখল ধরে রাখতে ভূমিহীনদের নিয়ে আন্দোলনে নেমেছেন ভূমিদস্যুরা। এমনকি ভূমিহীনদের স্ব-স্ব চরে জমি বন্দোবস্ত দিতে বিভিন্ন মহলে স্মারকলিপিও প্রদান করেছে। ওই সকল চিহ্নিত ভূমিহীনদের স্থাপনা উচ্ছেদ করে প্রকৃত ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্ত দেয়ার দাবি জানান তারা। অন্যথায় বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুমকি দেন বক্তারা। 

বিক্ষোভ সমাবেশ শেষে প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ কৃষক ফেডারেশন থেকে ৩১ জন ভূমিদস্যুর একটি তালিকা গণমাধ্যমে সরবরাহ করা হয়। তালিকায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে শুরু করে বিএনপি ও জাতীয় পার্টির নেতা, কাউন্সিলর, ব্যবসায়ী, আইনজীবী ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের দখলে থাকা চরের বিবরন ভূমিদুস্যদের নামসহ তুলে ধরা হয়। 

বিডি-প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর