২১ জুন, ২০২১ ১৬:৩৫

মোটরচালিত রিকশা বন্ধের সিদ্ধান্তে রংপুরে অনেকেই ক্ষুব্ধ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

মোটরচালিত রিকশা বন্ধের সিদ্ধান্তে রংপুরে অনেকেই ক্ষুব্ধ

মোটরচালিত রিকশা বন্ধের সিদ্ধান্তে রংপুরে অনেকেই ক্ষুব্ধ।

সরকারের মোটরচালিত রিকশা বন্ধের সিদ্ধান্তে ক্ষুব্ধ অটোচালক, সাধারণ মানুষসহ অনেকেই। তাদের মতে, ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধ হলে এই পেশার সাথে জড়িত লাখ লাখ মানুষের জীবন-জীবিকা হুমকির মুখে পড়বে। সুধীজন মনে করছেন, দুর্ঘটনারোধে এটি করা হলেও আদৌ দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে কি? এমন প্রশ্ন দেখা দিয়েছে অনেকের মনে। এদিকে, সরকারি এই ঘোষণার পরপরই রংপুর নগরীতে অটোরিকশা চলাচল কমে গেছে। অনেকে পুলিশের ভয়ে রাস্তায় অটো বের করেননি।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, নগরীতে মাত্র ৪ হাজার অটোরিকশার নিবন্ধন দেয়া হলেও চলছে ২০ হাজারের ওপর অটো। এতে যানজট প্রকোট আকার ধারণ করেছে।

অটো চালক আবু রায়হান ক্ষোভ প্রকাশ করে বলেন, অটো চালিয়ে স্ত্রী পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করছি। সরকার যদি সত্যই সত্যিই অটো বন্ধ করে দেয়, তা হলে না খেয়ে মরতে হবে।

নগরীর মাহিগঞ্জের বাসিন্দা পলাশ জানালেন, মাহিগঞ্জ থেকে প্রতিদিন অটোতে চলাচল করি। এতে সময় কম লাগে এবং আর্থিক সাশ্রয় হয়। কিন্তু অটো বন্ধ হলে সাধারণ যাত্রীরা চরম বেকায়দায় পড়বে।

অটো শ্রমিক পার্টির জেলা সভাপতি তোফাজ্জাল হোসেন বলেন, এই পেশার সাথে লাখ লাখ মানুষ জড়িত। এটি বন্ধ হলে করোনা দুর্যোগে অভাবী মানুষের সংখ্যা আরো বাড়বে। তিনি আরো জানান, অন্যান্য সংগঠনের সাথে আলোচনা করে অটো বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে প্রয়োজনে আন্দোলনে নামা হবে।

রংপুর ট্রাফিক বিভাগের ডিসি মেনহাজুল ইসলাম জানান, সরকারি ঘোষণা শুনেছি। তবে সিদ্ধান্তের কোনো নির্দেশ এখনো পাইনি। নির্দেশনা পেলে তা বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, সরকারি সিদ্ধান্তের আগে থেকে আমরা হাইওয়েতে অটোচলাচল নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর