শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ৪ ডিসেম্বর, ২০১৮ ০২:০০

তারুণ্যের ইশতেহার ভাবনা প্রকাশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

তারুণ্যের ইশতেহার ভাবনা প্রকাশ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‘তারুণ্যের ইশতেহার ভাবনা—২০১৮’ প্রকাশ করেছে কোটা সংস্কার আন্দোরনকারীদের প্লাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। ইশতেহার ভাবনায় বেকারত্ব নিরসনে কর্মসংস্থানের ব্যবস্থা, নিয়োগ ব্যবস্থায় স্বচ্ছতা নিশ্চিতকরণ, শিক্ষা ও গবেষণায় বরাদ্দ বাড়ানোসহ বিভিন্ন বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনের সামনে ‘তারুণ্যের ইশতেহার ভাবনা’ প্রকাশ করতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে সূচনা বক্তব্য দেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। ইশতেহার পাঠ করেন যুগ্ম-আহ্বায়ক রাশেদ হাসান ও নুরুল হক নুর।

ইশতেহারে বেকারত্ব নিরসনে যোগ্যতা অনুযায়ী কর্মের নিশ্চয়তা প্রদান, উদ্যোক্তা সৃষ্টিতে ঋণপ্রদান, প্রতি জেলা ও উপজেলায় ‘কর্মসংস্থান প্রশিক্ষণ কেন্দ্র’ প্রতিষ্ঠা, ঘুষ-দুর্নীতিমুক্ত ও রাজনৈতিক পৃষ্ঠপোষকতামুক্ত বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতের জন্য মন্ত্রণালয়গুলোর সমন্বিত প্রচেষ্টার কথা বলা হয়েছে।

ইশতেহার ভাবনায় তৃতীয় ও চতুর্থ শ্রেণির সরকারি চাকরিতে প্রচলিত কোটা প্রথার সংস্কার, বেসরকারি চাকরি আইন প্রণয়ন, বিনা ফি-তে চাকরির আবেদন, বিভাগীয় শহরগুলোতে বড় নিয়োগ পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করাসহ নিয়োগ ব্যবস্থার আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করা হয়। শিক্ষাখাতে বরাদ্দের পরিমাণ জিডিপির ৬ শতাংশে উন্নীত করা, বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাতে ন্যূনতম ১০ শতাংশ বরাদ্দের কথা বলা হয়েছে। এ ছাড়া ‘ছাত্র সংসদ নির্বাচনের’ আয়োজন করা, আবাসন সংকটের সমাধান, সমন্বিত ভর্তি পরীক্ষা চালু ও সান্ধ্যকালীন কোর্স বন্ধের ভাবনা তুলে ধরা হয়েছে তারণ্যের ভাবনায়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিষদের যুগ্ম-আহ্বায়ক ফারুক হাসান, বিন ইয়ামিন মোল্লা, জসিম উদ্দীন আকাশ প্রমুখ।

অডিটরিয়াম ব্যবহারের অনুমতি দেয়নি প্রশাসন : ‘তারুণ্যের ইশতেহার ভাবনা’ প্রকাশ উপলক্ষে ১১ হাজার টাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তন ভাড়া নিলেও প্রোগ্রামের আগ মুহূর্তে তা বাতিল করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বিষয়ে সংগঠনটির নেতারা সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিমকে জানালে তিনিও মিলনায়তন ব্যবহারের অনুমতি দিতে অপারগতা জানান।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর