বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
হাই কোর্টের রুল

বুয়েটে ভর্তিতে পদার্থ-রসায়নে ৯৩ শতাংশ নম্বরের শর্ত কেন অবৈধ নয়

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তির জন্য এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা ও রসায়ন বিষয়ে ৯৩ শতাংশ নম্বর থাকার শর্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে বুয়েটের উপাচার্য (ভিসি), রেজিস্ট্রার ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ২০২১-২০২২ সেশনের ভর্তি কমিটির চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের বিষয়টি রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ নিজেই নিশ্চিত করেছেন। এর আগে গত ১৯ এপ্রিল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন এই আইনজীবী।

আইনজীবী ইউনুছ আলী জানান, আগের বছরের বিজ্ঞপ্তিতে নম্বর উল্লেখ করে কোনো শর্ত যুক্ত ছিল না। কিন্তু এবারই প্রথম শিক্ষার্থীদের ওপর পদার্থ-রসায়নে ৯৩ শতাংশ নম্বর থাকার শর্ত চাপিয়ে দেওয়া হয়েছে। এ কারণে শর্ত বাতিল চেয়ে রিট দায়ের করা হয়। নিজের মেয়ে এই শর্তের কারণে বুয়েটে ভর্তির আবেদন করতে না পারায় এই রিট আবেদন করা হয়েছে বলে জানা তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর