শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

জাতীয় প্রেস ক্লাবের নির্বাচন আজ

এজিএম অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির ২০২৩-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন আজ (শনিবার)  ক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে। নির্বাচনে কার্যনির্বাহী পরিষদের ১৭টি পদে এবার ৪৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার ১ হাজার ১০২ জন। নির্বাচনে ক্লাবের বর্তমান সভাপতি ফরিদা ইয়াসমিনের নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনার সাংবাদিক ফোরাম মনোনীত ফরিদা-শ্যামল পরিষদ এবং সাবেক সভাপতি কামাল উদ্দিন সবুজের নেতৃত্বে সবুজ-ইলিয়াস পরিষদ নামে দুটি পূর্ণাঙ্গ প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এ ছাড়াও প্যানেলের বাইরে আরও ১০ জন সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটে বিজয়ীরা আগামী দুই বছর জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনায় নেতৃত্ব দেবেন। ভোট গ্রহণ ও ফল ঘোষণার জন্য ক্লাবের সহযোগী সদস্য মো. মোস্তফা-ই-জামিলকে চেয়ারম্যান করে আট সদস্যের একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠিত হয়েছে।

প্রার্থী যারা : এবারের নির্বাচনে সভাপতি পদপ্রার্থী মুক্তিযুদ্ধের চেতনার সাংবাদিক ফোরামের ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী শ্যামল দত্ত। বিএনপি সমর্থিত সবুজ-ইলিয়াস পরিষদ থেকে সভাপতি পদপ্রার্থী কামাল উদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী ইলিয়াস খান। ফরিদা-শ্যামল পরিষদ থেকে সিনিয়র সহ-সভাপতি পদে কার্তিক চ্যাটার্জি, সহ-সভাপতি রেজোয়ানুল হক রাজা, যুগ্ম সম্পাদক আইয়ুব ভূইয়া ও আশরাফ আলী, কোষাধ্যক্ষ পদে শাহেদ চৌধুরী নির্বাচন করছেন। সবুজ-ইলিয়াস পরিষদে সিনিয়র সহ-সভাপতি পদে হাসান হাফিজ, সহ-সভাপতি সৈয়দ আলী আসফার, যুগ্ম সম্পাদক ইলিয়াস হোসেন ও সাঈদুল হোসেন সাহেদ এবং কোষাধ্যক্ষ পদে হাসান শরীফ প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাহী কমিটির ১০টি সদস্য পদে উভয় প্যানেল থেকে ২০ জন ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আরও ১০ জন।

এজিএম অনুষ্ঠিত : এদিকে গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের ২৪তম দ্বিবার্ষিক সাধারণ সভা (এজিএম) ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন। সভায় সাধারণ সম্পাদক ইলিয়াস খান ও কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী পৃথক প্রতিবেদন উপস্থাপন করেন। সর্বসম্মতিক্রমে তা অনুমোদিত হয়।

সাধারণ সভায় বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ ও সাইফুল আলম, সাংবাদিক নেতা আজিজুল ইসলাম ভূঁইয়া, মনজুরুল আহসান বুলবুল, রুহুল আমিন গাজী, মোল্লা জালাল, শ্যামল দত্ত,  সৈয়দ শাহনেওয়াজ করিম, আবুল খায়ের প্রমুখ। সভাপতির বক্তব্যে ফরিদা ইয়াসমিন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে তাঁকে বার বার নির্বাচিত করায় ক্লাব সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, প্রেস ক্লাব সদস্যদের কল্যাণ ফান্ডের টাকা ৩ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। ষাটোর্ধ্ব ক্লাব সদস্যদের পেনশনের আওতায় আনার ঘোষণা দিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স নির্মাণের মাধ্যমে আমাদের স্থায়ী আয়ের ক্ষেত্র তৈরি হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর